অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের প্রেসিডেন্ট বলছেন রাশিয়ার সঙ্গে যুদ্ধের একটা আশংকা রয়েছে


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনের কিয়েভের ইয়াল্টা ইউরোপিয়ান স্ট্র্যাটেজি ফোরামে বক্তব্য রাখছেন। ১০ই সেপ্টেম্বর, ২০২১, ছবি-রয়টার্স
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনের কিয়েভের ইয়াল্টা ইউরোপিয়ান স্ট্র্যাটেজি ফোরামে বক্তব্য রাখছেন। ১০ই সেপ্টেম্বর, ২০২১, ছবি-রয়টার্স

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার বলেছেন যে প্রতিবেশী রাশিয়ার সঙ্গে সর্বাত্মক যুদ্ধের সম্ভাবনা রয়েছে , আর তাই তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ বৈঠক করতে চেয়েছিলেন।

ইয়াল্টা ইউরোপিয়ান স্ট্র্যাটেজি (ইয়েস)’এর শীর্ষ সম্মেলনে জেলেনস্কি্কে যুদ্ধের সম্ভাবনা সত্যিই আছে কিনা তা জিজ্ঞাসা করা হলে তিনি বলেন,"আমি মনে করি এর সম্ভাবনা আছে । "

২০১৪ সালে রাশিয়া ইউক্রেন থেকে ক্রাইমিযার উপদ্বীপ দখল করে এবং ইউক্রেনের পূর্বদিকে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন করে।

তিনি আরও বলেন "এমনটি হলে সবচেয়ে বেশি খারাপ হবে, কিন্তু দুর্ভাগ্যবশত সেই আশংকাই রয়েছে," । কিয়েভ বলছে , ইউক্রেনের পূর্বাঞ্চলে সংঘাতে ২০১৪ সাল থেকে ১৪০০০ মানুষ নিহত হয়েছে।

জেলেনস্কি বলেছেন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কের উন্নতি হয়েছে, কিন্তু তিনি এই বিষয়ে দুঃখ প্রকাশ করেন যে ইউক্রেন নেটো সামরিক জোটে যোগ দেওয়ার অনুরোধের স্পষ্ট উত্তর পায়নি। এটি এমন একটি পদক্ষেপ যা মস্কোকে নিশ্চিত ক্ষুব্ধ করবে।

তিনি বলেন, "আমরা নেটোতে ইউক্রেনের যোগদানের বিষয়ে সরাসরি কোন সাড়া পাইনি। ইউক্রেন এ জন্য দীর্ঘদিন ধরে প্রস্তুত আছে।"

এই বছরের শুরুতে কিয়েভ এবং মস্কোর মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায় যখন ইউক্রেনের পূর্বাঞ্চলে যুদ্ধ তীব্র হয় এবং সীমান্তের কাছাকাছি রাশিয়া আরো সৈন্য মোতায়েন করে।

মস্কো ইউক্রেনকে শান্তি আলোচনায় আগ্রহ হারানোর জন্য অভিযুক্ত করেছে, অথচ জেলেনস্কি পুতিনের সাথে এই দ্বন্দ্ব নিয়ে বৈঠকের জন্য বৃথা চেষ্টা করছিলেন।

জেলেনস্কি বলেন, "আমার কাছে এখন মনে হচ্ছে ... তারা সমস্যা সমাধানের কোন অর্থই খুঁজে পাচ্ছে না। যুদ্ধের অবসান এবং সংঘাত দ্রুত সমাধান – সেটা তারা চায় না।"

XS
SM
MD
LG