অ্যাকসেসিবিলিটি লিংক

একশো মিটার দৌড়ে অলিম্পিক সোনা জিতলেন ইতালীর মার্সেল জেকবস


২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকে পুরুষ বিভাগে ১০০ মিটার দৌড়ে জয়লাভকারী ইতালির লেমন্ট জেকবসকে দেখা যাচ্ছে, ডানে। আগস্ট ১, ২০২১-এপি
২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকে পুরুষ বিভাগে ১০০ মিটার দৌড়ে জয়লাভকারী ইতালির লেমন্ট জেকবসকে দেখা যাচ্ছে, ডানে। আগস্ট ১, ২০২১-এপি

একশো মিটার দৌড়ের যে ট্র্যাকের দখল ছিল একদা এই জ্যামাইকান তারকার, মাত্র ৯.৮ সেকেন্ডে তা অতিক্রম করে সোনা জিতে সকলকে অবাক করলেন টেক্সাসে জন্ম নেয়া ইতালির মার্সেল জেকবস।

অলিম্পিক ট্র্যাকে আজ কি ঘটলো সেটা দেখে গতবারের চাম্পিয়ন ইউসেইন বোল্টও হয়তো অবাক হতেন। একশো মিটার দৌড়ের যে ট্র্যাকের দখল ছিল একদা এই জ্যামাইকান তারকার, মাত্র ৯.৮ সেকেন্ডে তা অতিক্রম করে সোনা জিতে সকলকে অবাক করলেন টেক্সাসে জন্ম নেয়া ইতালির মার্সেল জেকবস।

টোকিও অলিম্পিকে জেকবস বিশ্বের দ্রুততম মানবের স্বীকৃতি পেলেন।

রবিবার রাতে এই দৌড়বিদ ৯.৮ সেকেন্ডে একশো মিটার দৌড়ে ইতালির ইতিহাসে প্রথমবার স্বর্ণ পদক জিতলেন। ১৯৮০ সালে দুইশো মিটারে পিয়েত্রো এবং ১৯৬০ সালে লিভিও বেরুতি রোমে সোনা জিতেছিলেন।

২০০৮ সাল থেকে গড়া বোল্টের রেকর্ড স্পর্শ করতে জেকবস, আমেরিকার ফ্রেড কার্লি ও ক্যানাডার আন্দ্রে দেগ্রাসেকে পেছনে ফেলেন।

কার্লি বলেন, “আমি তাঁর সম্পর্কে কিছুই জানিনা। তিনি অসাধারণ কাজ করেছেন”।

ইতালিরই জিয়ানমারকো তাম্বেরি কাতারের হাই জাম্পার মুতাজ এসা বারশিমের সাথে যুগ্মভাবে স্বর্ণ জেতার কিছুক্ষণ পর জেকবস দৌড়ে জয়লাভ করলেন।

জেকবসের জন্ম টেক্সাসের এল পাসোয়। তাঁর পিতা আমেরিকান এবং মাতা ইতালিয়। যুক্তরাষ্ট্র সেনা কর্তৃপক্ষ তাঁর বাবাকে দক্ষিণ কোরিয়ায় নিয়োগ করার পর ছেলেবেলায় তিনি ইতালি চলে যান। বহু বছর ধরে তিনি লং জাম্প করেন। দৌড়ে এ বছরের শুরুর দিকে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ৬০ মিটারে তিনি প্রথম সফলতা অর্জন করেন।

বর্তমানে তিনি অলিম্পিক একশো মিটার দৌড়ে চ্যাম্পিয়নদের তালিকায় জেসি ওয়েন্স, কার্ল লুইস এবং বোল্ট-এর পাশে নাম লেখালেন।

XS
SM
MD
LG