অ্যাকসেসিবিলিটি লিংক

এয়ারলাইনসগুলোর আশঙ্কার মুখে কয়েক স্থানে ৫জি পরিষেবা স্থগিত করেছে এটিঅ্যান্ডটি এবং ভেরাইজন


নিউ জার্সির নেওয়ার্ক এয়ারপোর্টে ড্রিমলাইনার ৭৮৭-১০ বোর্ডিং ব্রিজের সামনে রাখা রয়েছে। ৭ জানুয়ারি ২০১৯। (ছবি-এপি/সেথ উইনিগ)
নিউ জার্সির নেওয়ার্ক এয়ারপোর্টে ড্রিমলাইনার ৭৮৭-১০ বোর্ডিং ব্রিজের সামনে রাখা রয়েছে। ৭ জানুয়ারি ২০১৯। (ছবি-এপি/সেথ উইনিগ)

যুক্তরাষ্ট্রের টেলিকম প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি এবং ভেরাইজন গুরুত্বপূর্ণ কিছু বিমানবন্দরের পাশে ৫জি পরিষেবা স্থাপন আপাতত স্থগিত করেছে। ৫জি পরিষেবা বিমান চলাচলে ব্যাঘাত ঘটাতে পারে বলে এয়ারলাইসগুলোর আশঙ্কা প্রকাশের সুত্র ধরে এই সিদ্ধান্ত নিয়েছে এই প্রতিষ্ঠান দুটি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যস্ততায় এয়ারলাইনসগুলো এবং টেলিকম প্রতিষ্ঠান দুটি মঙ্গলবার (১৮ জানুয়ারি) এই সিদ্ধান্তে উপনীত হয়।

প্রতিষ্ঠান দুটি জানিয়েছে, তারা ৫জি পরিষেবার উদ্বোধন করলেও ফেডারেল অফিস কর্তৃক নির্ধারিত কয়েকটি বিমানবন্দরের ২ মাইল পর্যন্ত এলাকায় অবস্থিত নতুন এই তরঙ্গদৈর্ঘের সেল টাওয়ারগুলো চালু করবে না। কতদিন এই টাওয়ারগুলো বন্ধ রাখা হবে তা জানায়নি প্রতিষ্ঠান দুটি।

এই স্বিদ্ধান্তকে স্বাগত জানিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, “এতে করে যাত্রীদের চলাচল, কার্গো পরিবহন বাধাগ্রস্থ হবে না। অন্তত ৯০ শতাংশ বেতার টাওয়ার নির্ধারিত সময়সূচি অনুযায়ী চলতে পারবে”।

প্রশাসন এ বিষয়ে একটি স্থায়ী সমাধানে পৌঁছবে বলে তিনি আশা ব্যক্ত করেছেন।

ফেডারেল কর্মকর্তারা বলেন, প্রতিষ্ঠান দুটির সম্মতি থাকলেও অনেক বিমানে যান্ত্রিক সীমাবদ্ধতার কারণে ৫জি পরিষেবা চালু করা এখনই সম্ভব হবে না।

বিমানসংস্থা ডেলটাও জানিয়েছে, গত সপ্তাহে ৫জি চালু করতে বিমানবন্দরে আরোপিত বিধিনিষেধের কারণে খারাপ আবহাওয়ায় বিমান উড্ডয়নে ব্যাঘাত ঘটতে পারে।

নতুন হাই-স্পিড ওয়্যারলেস পরিষেবাটি রেডিও স্পেকট্রামের এমন একটি অংশ ব্যবহার করে যা অল্টিমিটারে ব্যবহৃত অংশটিরই মতো। এই ডিভাইসটি মাটির ওপর থেকে বিমানের উচ্চতা পরিমাপ করে। ভিজিবিলিটি দুর্বল হলে পাইলটদের অবতরণ করতে সাহায্য করার জন্য অল্টিমিটার ব্যবহার করা হয় এবং তারা প্লেনের অন্য সিস্টেমের সঙ্গেও সংযোগ রাখে।

ভূমি থেকে বিমানের উচ্চতা পরিমাপের জন্য অল্টিমিটার নামে যে যন্ত্র ব্যবহৃত হয়, নতুন উচ্চ ক্ষমতাসম্পন্ন ওয়্যারলেস পরিষেবাটি তার কাছাকাছি রেডিও স্পেকট্রামের একটি অংশ ব্যবহার করে। দৃষ্টিসীমা ক্ষীণ হলে বিমান চালকেরা অল্টিমিটার ব্যবহার করেন।

এটিঅ্যান্ডটি এবং ভেরাইজন বলে, তাদের সরঞ্জামগুলো বিমানের বৈদ্যুতিক যন্ত্রপাতিতে কোনোরকম হস্তক্ষেপ করবে না এবং প্রযুক্তিটি ইতিমধ্যেই অন্য ৪০টি দেশে নিরাপদে ব্যবহার করা হচ্ছে।

যদিও আমেরিকান, ডেলটা, ইউনাইটেড এবং সাউথ–ইস্টসহ আরও ১০টি যাত্রী ও পণ্য পরিবহনকারী এয়ারলাইনসের প্রধান নির্বাহীরা জানিয়েছেন, ৫জি পরিষেবা আগের ধারণার চেয়েও বেশি মারাত্মক হবে। কারণ অনেকগুলো বড় বিমানবন্দর গত সপ্তাহে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের ঘোষিত ফ্লাইট বিধিনিষেধের অধীন ছিল যাদের কাছাকাছি ৫জি পরিষেবা মোতায়েন করা হয়েছিল। তারা আরও জানান এই বিধিনিষেধ শুধু যখন দৃষ্টিসীমা ক্ষীণ তখনকার জন্যই সীমাবদ্ধ থাকবে না।

“যতদিন পর্যন্ত আমাদের বিমান চলাচলের প্রধান কেন্দ্রস্থলগুলো বিমান চলাচলের জন্য পুরোপুরি উপযুক্ত না হচ্ছে ততদিন অধিকাংশ যাত্রী এবং পণ্য পরিবহন সেবা বন্ধ রাখতে হবে। তার মানে গতকালের মতো এগারো শরও বেশি ফ্লাইট এবং ১০ হাজার যাত্রীকে যাত্রা বাতিল, পরিবর্তন বা বিলম্বের শিকার হতে হবে”, প্রধান নির্বাহীরা ফেডারেল কর্মকর্তাদের লেখা এক চিঠিতে সোমবার জানান। তারা আরও বলেন, “সত্যি বলতে এমন হলে দেশের অর্থনীতি মুখ থুবড়ে পড়বে”।

এটিঅ্যান্ডটি এবং ভেরাইজন শত শত কোটি ডলার খরচ করেছে এই প্রকল্পের পেছনে। ডিসেম্বরে চালু করার পরিকল্পনা থাকলেও এয়ারলাইনসগুলোর উদ্বেগের কারনে সেটি জানুয়ারিতে পিছিয়ে আনা হয়।

এটিঅ্যান্ডটির সিইও জন স্ট্যানকি এবং ভেরাইজনের সিইও হ্যান্স ভেস্টবার্গ প্রকল্প বাতিলের অনুরোধ সম্বলিত অনেকগুলো চিঠি পেয়েছিলেন। সেগুলোতে তাদের ভাষায় “ব্যাঙ্গ” ও “শ্লেষ” ছিল বলেই তারা সেসব অনুরোধ প্রত্যাখ্যান করেছিলেন। হোয়াইট হাউসের হস্তক্ষেপের পরেই বিষয়টি নিয়ে আবার সিদ্ধান্ত নেন তারা। এই দুই সিইও বলেন, তারা স্বল্প দিনের জন্যে প্রকল্পটি পেছালেও ভবিষ্যতে আর কোনো সমঝোতা করবেন না।

XS
SM
MD
LG