অ্যাকসেসিবিলিটি লিংক

এ মাসের মাঝামাঝি থেকে কলকাতা মেট্রো চালু হবে


এ মাসের মাঝামাঝি থেকে কলকাতা মেট্রো চালু হবে

ঠিক হয়েছে, ৭ই সেপ্টেম্বর পশ্চিমবঙ্গে সার্বিক লকডাউন থাকছে বলে এ মাসের মাঝামাঝি থেকে কলকাতা মেট্রো সামাজিক দূরত্ব বিধি এবং করোনাকালীন সমস্ত রকমের স্বাস্থ্যবিধি মেনে চালানো হবে।

আজ দুপুরে কলকাতায় মেট্রোরেল চালু করা নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্য সচিবের সঙ্গে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষের দীর্ঘ আলোচনা হয়েছে। বৈঠক শেষে ঠিক হয়েছে, ৭ই সেপ্টেম্বর পশ্চিমবঙ্গে সার্বিক লকডাউন থাকছে বলে এ মাসের মাঝামাঝি থেকে কলকাতা মেট্রো সামাজিক দূরত্ব বিধি এবং করোনাকালীন সমস্ত রকমের স্বাস্থ্যবিধি মেনে চালানো হবে। ঠিক কোন দিন থেকে মেট্রো চালু হবে, ১৪, নাকি ১৫ই সেপ্টেম্বর, তা খুব শীঘ্রই জানানো হবে।

বলা হয়েছে, আপাতত সপ্তাহের প্রতিদিনই মেট্রোরেল চলবে, তবে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। এছাড়া যাদের স্মার্ট কার্ড রয়েছে শুধুমাত্র তারাই আপাতত মেট্রোয় উঠতে পারবে। টোকেন এখনই বিক্রি করা হবে না, কারণ মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, টোকেন কেনার জন্য যে লাইন পড়বে, তাতে স্বাস্থ্য বিধি মানা অসম্ভব হয়ে যাবে। স্মার্ট কার্ড নতুন করে বিক্রি হবে কিনা তাও জানানো হয়নি। তবে নতুন একটি অ্যাপ ব্যবহার করে স্মার্ট কার্ড রিচার্জ করা যাবে। মেট্রো কামরায় বসার সময়ে একটি করে সিট ছেড়ে দিতে হবে। দাঁড়িয়ে যাওয়ার জন্যেও পারস্পরিক দূরত্ব বজায় রাখতে হবে।

পয়লা সেপ্টেম্বর থেকে যে আনলক চার প্রক্রিয়া শুরু হয়েছে, তার আওতায় ৭ই সেপ্টেম্বর অর্থাৎ আগামী সোমবার থেকে যেসব শহরের মেট্রো রেল পরিষেবা চালু আছে সেগুলি খুলে দেওয়া যেতে পারে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ঘোষণা করেছে তবে কোন রাজ্য কবে থেকে মেট্রো চালু করবে বা আদৌ করবে কিনা সেটা সেই রাজ্য সরকারের বিচার্য। যেমন মহারাষ্ট্র সরকার গোটা সেপ্টেম্বর মাসেই মেট্রোরেল বন্ধ থাকবে বলে জানিয়েছে। মহারাষ্ট্রে মেট্রোরেল চালু হবে অক্টোবর মাস থেকে। উল্লেখ্য, ওই রাজ্যের মুম্বাইয়ে একটি মাত্র লাইন আর নাগপুরে আপাতত মেট্রো রয়েছে। দীপংকর চক্রবর্তী, ভয়েস অফ আমেরিকা, কলকাতা

please wait

No media source currently available

0:00 0:01:46 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG