অ্যাকসেসিবিলিটি লিংক

ওমিক্রন আতংক নয়, উদ্বেগের কারণ, বললেন প্রেসিডেন্ট বাইডেন


প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটনে হোয়াইট হাউসের রুজভেল্ট কক্ষে ওমিক্রন নামের কোভিড-১৯ এর নতুন প্রকরণ সম্পর্কে কথা বলছেন। ২৯ নভেম্বর ২০২১। (ছবি-এপি/ইভান ভুচি)

প্রেসিডেন্ট জো বাইডেন ওমিক্রনকে উদ্বেগের কারণ বলে অভিহিত করেছেন তবে "আতঙ্কের কারণ নয়।" বাইডেন জানিয়েছেন তিনি যুক্তরাষ্ট্রে লকডাউনের কথা বিবেচনা করছেন না। তিনি যুক্তরাষ্ট্রের নাগরিকদের বুস্টার শট সহ সম্পূর্ণ টিকা নেয়ার আহ্বান জানিয়েছেন। সেইসঙ্গে জনসাধারণের মাঝে মাস্ক পরারও আহ্বান জানান বাইডেন।

সোমবার হোয়াইট হাউসে বক্তৃতাকালে বাইডেন বলেন যে এটি অনিবার্য যে নতুন প্রকরণটি যুক্তরাষ্ট্রে পৌঁছাবে। তবে তিনি আরও বলেন যে আমেরিকানদের সুরক্ষার জন্য দেশটির প্রয়োজনীয় সরঞ্জাম রয়েছে– বিশেষ করে অনুমোদিত ভ্যাকসিন এবং বুস্টার শটগুলি।

বাইডেন বলেন, যখন ওমিক্রন আসবে, এবং এটি আসবে, আমেরিকা "যেভাবে এর আগের প্রকরণগুলির মোকাবেলা করেছে ঠিক একইভাবে এই নতুন প্রকরণটির মোকাবেলা করবে।"

তিনি ৫ বছর বা তার বেশি বয়সী টিকাবিহীন প্রায় ৮ কোটি মানুষকে টিকা নেয়ার জন্য এবং দেশের বাকিদের মানুষদের দ্বিতীয় ডোজের ছয় মাস পর বুস্টার শট নেয়ার জন্য অনুরোধ জানান। তিনি সকলকে সমস্ত ভবনে যেখানে লোক সমাগম রয়েছে সেখানে ফেস মাস্ক পরার অনুরোধ করেন। এখন দেশের বেশিরভাগ অংশ জুড়ে এই মাস্ক ব্যবহার বন্ধ হয়ে গেছে।

আলাদাভাবে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র নতুন প্রকরণের কারণে কোভিড-১৯ বুস্টার শট নেয়ার জন্য সমস্ত প্রাপ্তবয়স্কদের অন্তর্ভুক্ত করার সুপারিশ বিস্তৃত করেছে। সংস্থাটি আগে সমস্ত প্রাপ্তবয়স্কদের জন্য বুস্টার অনুমোদন করেছিল, কিন্তু সেটি ছিল শুধুমাত্র পঞ্চাশোর্ধ বা দীর্ঘ সময় ধরে যারা কেয়ার হোমে রয়েছেন তাদের জন্য।

সিডিসির ডিরেক্টর ডঃ রোশেল ওয়ালেনস্কি এক বিবৃতিতে বলেছেন, “১৮ বছর বা তার বেশি বয়সের প্রত্যেকেরই ফাইজার বা মডার্না সিরিজের দ্বিতীয় ডোজের ছয় মাস পর এবং যারা জেএন্ডজে টিকা নিয়েছেন তাদের প্রথম ডোজের দুই মাস পর বুস্টার শট নেয়া উচিত।”

বাইডেনের সঙ্গে দেশের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং প্রেসিডেন্টের কোভিড-১৯ বিষয়ক উপদেষ্টা ড. অ্যান্টনি ফাউচি যোগ দেন। ফাউচি সোমবারের শুরুতে বলেছিলেন যে বিজ্ঞানীরা আগামী সপ্তাহ বা দুই সপ্তাহের মধ্যে জানতে পারবেন যে বিদ্যমান কোভিড-১৯ ভ্যাকসিনগুলি নতুন প্রকরণের বিরুদ্ধে কতটা ভাল সুরক্ষা দেয়। বিজ্ঞানীরা এও জানাবেন এটি আগের প্রকরণগুলির তুলনায় কতটা বিপজ্জ্বনক।

XS
SM
MD
LG