অ্যাকসেসিবিলিটি লিংক

ওমিক্রন ছড়িয়ে পড়ায় চীনের তৃতীয় আরেকটি শহরে লকডাউন


কোভিড-১৯ লকডাউনের মধ্যে চীনের উত্তর শাংসি প্রদেশের জিয়ানের রাস্তায় একটি ট্রাক জীবাণুনাশক ছিটাচ্ছে। ৩১ ডিসেম্বর ২০২১। (ছবি-এএফপি)
কোভিড-১৯ লকডাউনের মধ্যে চীনের উত্তর শাংসি প্রদেশের জিয়ানের রাস্তায় একটি ট্রাক জীবাণুনাশক ছিটাচ্ছে। ৩১ ডিসেম্বর ২০২১। (ছবি-এএফপি)

কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে চীনে তৃতীয় আরেকটি শহরের বাসিন্দাদের ঘরে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। চীনে কোভিডের নতুন প্রাদুর্ভাবে এখন পর্যন্ত প্রায় দুই কোটি মানুষ বাড়িতে আটকা রয়েছেন।

৫৫ লাখ মানুষ অধ্যুষিত আনিয়াং শহরের লকডাউন কতদিন স্থায়ী হবে তা স্পষ্ট বলা যাচ্ছে না। যখনই সারা দেশে প্রাদুর্ভাব দেখা দেয় তখনই নিয়ম অনুযায়ী ব্যবস্থা গ্রহণ ও গণপরীক্ষা কার্যকর করা হয়।

জিয়ান শহরে আরও ১ কোটি ৩০ লাখ মানুষ এবং ইউঝোতে ১ কোটি ১০ লাখ মানুষ লকডাউনের আওতায় রয়েছেন।বেইজিং থেকে মাত্র এক ঘন্টার দূরত্বে বন্দর শহর তিয়ানজিনেও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। আগামী ৪ ফেব্রুয়ারি থেকে সেখানে শীতকালীন অলিম্পিক হওযার কথা রয়েছে।

রোগ নিয়ন্ত্রণের জন্য দায়িত্বপ্রাপ্ত গেমস কর্মকর্তা হুয়াং চুন জানান, অংশগ্রহণকে প্রভাবিত করতে পারে এমন প্রাদুর্ভাব রোধ করতে আয়োজকেরা ক্রীড়াবিদ ও কর্মকর্তাদের সহযোগিতার ওপর নির্ভর করছেন।

হুয়াং বলেন, "যদি গণ হারে সংক্রমণের ঘটনা ঘটে তবে তা নিশ্চিতভাবে গেমস এবং সময়সূচিকে প্রভাবিত করবে। সবচেয়ে খারাপ পরিস্থিতি হবে যদি এটি ঘটে। মানুষের ইচ্ছের বাইরে এমন হয়ে থাকে এবং তাই আমরা আমাদের বিকল্প পথগুলো খোলা রেখেছি"।

হংকং শিক্ষার্থীদের মধ্যে সংক্রমণের খবর পাওয়া যাওয়ার পর কিন্ডারগার্টেন ও প্রাথমিক বিদ্যালয় বন্ধ করার ঘোষণা দিয়েছে। স্কুলগুলো শুক্রবারের মধ্যে বন্ধ করে দেওয়া হবে এবং ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে অন্তত চান্দ্র নববর্ষের ছুটি পর্যন্ত বন্ধ থাকবে।

বিদেশ থেকে আসা লোকজনের মাধ্যমে ওমিক্রন সংক্রমণ ছড়িয়ে পড়ার পর হংকং সাম্প্রতিক দিনগুলোতে মহামারী সংক্রান্ত বিধিনিষেধ আরও কঠোর করেছে।

XS
SM
MD
LG