অ্যাকসেসিবিলিটি লিংক

করোনায় ৭৭ ভাগ পোশাক শ্রমিক খাদ্য চাহিদা মেটাতে পারছে না


করোনায় ৭৭ ভাগ পোশাক শ্রমিক খাদ্য চাহিদা মেটাতে পারছে না

করোনায় বাংলাদেশের পোশাক শ্রমিকদের বেহাল অবস্থা । এই সংকটে কাবু হাজার হাজার শ্রমিক তাদের পরিবারের খাদ্য চাহিদাও পূরণ করতে পারছে না।

করোনায় বাংলাদেশের পোশাক শ্রমিকদের বেহাল অবস্থা । এই সংকটে কাবু হাজার হাজার শ্রমিক তাদের পরিবারের খাদ্য চাহিদাও পূরণ করতে পারছে না। পোশাক শ্রমিকদের এই দূরাবস্থা উঠে এসেছে টিআইবির এক গবেষণায়। এতে দেখা যায়, প্রায় ৭৭ ভাগ শ্রমিকের পক্ষে পরিবারকে সহায়তা করা সম্ভব হচ্ছে না। বলা হয়েছে, করোনায় ছাঁটাই আতঙ্ক সৃষ্টি করে শ্রমিকদের বেতনও কমিয়ে দিয়েছেন পোশাক মালিকরা।

বৃহস্পতিবার 'তৈরি পোশাক খাতে করোনাভাইরাস উদ্ভূত সংকট সুশাসনের চ্যালেঞ্জ ও করণীয়' শীর্ষক এক ওয়েবিনারে এই তথ্য প্রকাশ করেছে টিআইবি। কি কারণে এই সংকট এর অনুসন্ধান করেছে সংস্থাটি। বলেছে, করোনার সংকটকালে প্রণোদনার অর্থ প্রাপ্তিতে জটিলতা, কার্যাদেশ না থাকা ও ক্রেতা প্রতিষ্ঠানের বকেয়া পরিশোধে বিলম্ব করায় এপ্রিল মাস থেকে অধিকাংশ কারখানা নিয়মিত মজুরি দিতে পারেনি। সংকট মোকাবিলায় কিছু কারখানা শ্রমিক ছাঁটাই করে। অনেক ফ্যাক্টরিতেই এই সুযোগ নিয়ে অতিরিক্ত কর্মঘণ্টা কাজ করলেও বেতন-ভাতা পরিশোধ করেনি মালিকেরা।

টিআইবি বলেছে, লে অফ করা কারখানায় এপ্রিল মাসে শ্রমিকদের বেতন দেয়ার প্রতিশ্রুতি দেয়া হলেও অনেক ক্ষেত্রে তা মানা হয়নি। ফলে শ্রমিক অসন্তোষের জেরে ভাংচুরের ঘটনাও ঘটে। আবার অনেক কারখানায় ঈদ পরবর্তী ছয় মাসেও বেতনের বাকি অর্ধেক পরিশোধ করা হয়নি। শ্রমিকরা মার্চ থেকে মে পর্যন্ত বেতন ও বোনাস ৪০ ভাগ কম পেয়েছে।

ওদিকে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৩৬ জনের মৃত্যু হয়েছে। নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও এক হাজার ১৩৪ জন। একদিনে শনাক্ত রোগীর সংখ্যা গত ৫৪ দিনে সবচেয়ে কম। এর আগে গত ২৪শে অক্টোবর সবচেয়ে কম রোগী শনাক্তের খবর দিয়েছিল স্বাস্থ্য দপ্তর। সেদিন শনাক্ত রোগীর সংখ্যা ছিল এক হাজার ৯৪ জন।

বিরোধী বিএনপি বলেছে, করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর তথ্য গোপন করছে সরকার। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, বর্তমানে করোনা সংক্রমণ জ্যামিতিক হারে বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিনই হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়ে বিনা চিকিৎসায় মৃত্যুর সঙ্গে লড়াই করছে। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:02:00 0:00
সরাসরি লিংক



XS
SM
MD
LG