অ্যাকসেসিবিলিটি লিংক

কাজাখস্তানে কয়েক ডজন প্রতিবাদকারী নিহত; ১২ জন পুলিশের মৃত্যু


কাজাখস্তানে বিক্ষভকারিদের প্রতিরোধের চেষ্টা করছে পুলিশ। ৫ই জানুয়ারি ২০২১। (ছবি- এপি)
কাজাখস্তানে বিক্ষভকারিদের প্রতিরোধের চেষ্টা করছে পুলিশ। ৫ই জানুয়ারি ২০২১। (ছবি- এপি)

কাজাখস্তানে বিভিন্ন সরকারী ভবনে হামলায় কয়েক ডজন প্রতিবাদকারী নিহত হয়েছেন এবং অন্তত এক ডজন পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে, যার মধ্যে একজনকে শিরশ্ছেদ করা অবস্থায় পাওয়া গিয়েছে বলে কর্তৃপক্ষ বৃহস্পতিবার জানিয়েছে।

পুলিশের মুখপাত্র সালতানাত আজিরবেক জানান যে দেশটির বৃহত্তম শহর আলমাটিতে রাতভর বিভিন্ন ভবনে অনুপ্রবেশের চেষ্টা করা হয় এবং “কয়েক ডজন আক্রমণকারীকে শেষ করে দেওয়া হয়েছে”। তিনি রাষ্ট্রীয় সংবাদভিত্তিক টিভি চ্যানেল খাবার-টুয়েন্টি ফোর এ এসব কথা বলেন। বুধবার মেয়রের ভবন দখল করে তাতে আগুন লাগিয়ে দেওয়ার ঘটনা সহ শহর জুড়ে বিশৃঙ্খলার পর ভবনগুলোতে অনুপ্রবেশের চেষ্টার খবর পাওয়া যায়।

রাষ্ট্রীয় সংবাদভিত্তিক টিভি চ্যানেল খাবার-টুয়েন্টি ফোর শহরের কমান্ড্যান্টের দফতরের বরাত দিয়ে জানায় যে বৃহস্পতিবার বলা হয়েছে নিহত ১২ জন পুলিশ সদস্য ছাড়াও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আরও ৩৫৩ জন সদস্য আহত হয়েছেন।

কালেকটিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন নামে রাশিয়ার নেতৃত্বাধীন একটি সামরিক জোট ইতোপূর্বে বৃহস্পতিবার জানায় যে কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ এর অনুরোধে তারা দেশটিতে শান্তিরক্ষী পাঠাবে। লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাসের ব্যাপক মূল্য বৃদ্ধির কারণে রবিবার থেকে শুরু হওয়া ক্রমবর্ধমান বিক্ষোভে দেশটি কেঁপে উঠেছে। দেশটির পশ্চিম অংশে বিক্ষোভ শুরু হলেও আলমাটি ও রাজধানী নূর-সুলতান-এ তা ছড়িয়ে পড়ে।

বুধবার টোকায়েভ বিশৃঙ্খলা দমনে কঠোর পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি ব্যক্ত করেন এবং দেশ জুড়ে দুই সপ্তাহব্যাপী জরুরী অবস্থা ঘোষণা করেন। যার ফলে ইতোপূর্বে রাজধানী নূর-সুলতান এবং বৃহত্তম শহর আলমাটির জন্য দেওয়া একই ধরনের ঘোষণাটির আরও বিস্তার ঘটল। আলমাটি রাত্রিকালীন কারফিউ এবং শহরাঞ্চলে ও এর আশপাশের এলাকায় চলাচলে সীমাবদ্ধতা জারি করে। বিশৃঙ্খলার প্রতিক্রিয়াস্বরূপ দেশটিতে সরকার পদত্যাগ করেছে।

XS
SM
MD
LG