অ্যাকসেসিবিলিটি লিংক

কানাডা এবং মেক্সিকোর সঙ্গে স্থল-সীমান্ত আগামী মাস থেকে খুলে দেবে যুক্তরাষ্ট্র


যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তে একটি পরিবার পিস আর্চ ঐতিহাসিক স্টেট পার্কে ঘুরে বেড়াচ্ছে। ৯ আগস্ট ২০২১।(ছবি-এপি)

যুক্তরাষ্ট্র বুধবার ঘোষণা করবে যে কানাডা এবং মেক্সিকোর সঙ্গে তার স্থল সীমানা আগামী মাস থেকে সম্পূর্ণ টিকা গ্রহণকারীদের জন্য খুলে দেবে।

কোভিড-১৯ মহামারীর কারণে ২০২০ সালের মার্চ থেকে সমস্ত যানবাহন, ট্রেন এবং ফেরী চলাচল সীমান্তে বন্ধ করে দেওয়া হয়। বানিজ্যের মতো অত্যাবশ্যক যাতায়াত ছাড়া বাকি সব ধরণের ভ্রমণ বন্ধ রাখা হয়।

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন আগামী মাসে পূর্ণ টিকা গ্রহণকারী বিদেশী নাগরিকদের দেশে আকাশ পথে প্রবেশের অনুমতি দেবে এ কথা ঘোষণা করার কয়েক সপ্তাহ পরই স্থল সীমান্তে অত্যাশকীয় নন এমন ভ্রমণকারীদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা করা হচ্ছে। এই দুটি নতুন নিয়ম কবে থেকে কার্যকর হবে তার সঠিক তারিখ নির্ধারণ করা হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রশাসনের কর্মকর্তারা সংবাদাতাদের জানান অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চাওয়া ব্যক্তিরা প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সময়ে দিয়ে যাওয়া তথাকথিত টাইটেল ৪২ আদেশের অধীনে পড়বে। অভিবাসন সমর্থকরা বলছেন এই টাইটেল ৪২ আদেশ, আশ্রয়ের জন্য আবেদন করতে পারার আগেই অভিবাসীদের সীমান্ত অতিক্রম করতে বাধা প্রদান করে।

এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ার জন্য বাইডেন প্রশাসন যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার আইনপ্রণেতাদের তরফ থেকে চাপের মধ্যে রয়েছে। তারা বলছেন ঐ নিষেধাজ্ঞা আরোপ করার কারণে পরিবারগুলি বিছিন্ন হয়ে গেছে এবং যুক্তরাষ্ট্র পর্যটন খাতে কয়েক লক্ষ কোটি ডলার আয় করা থেকে বঞ্চিত হয়েছে।

সংশ্লিষ্ট আরেকটি সংবাদে বলা হয়েছে , ইন্দোনেশিয়ার রিসোর্ট দ্বীপ বালি মহামারীর কারণে এক বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর বৃহস্পতিবার বিভিন্ন দেশ থেকে আন্তর্জাতিক ভ্রমণকারীদের তাদের বিখ্যাত সৈকতগুলিতে অভ্যর্থনা জানানোর জন্য প্রস্তুতি নিচ্ছে। চীন, জাপান, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া এবং সংযুক্ত আরব আমিরাত থেকে আগত দর্শনার্থীদের পূর্ণ টিকা গ্রহনের প্রমাণ দেখাতে হবে, সেখানে পৌঁছানোর পর তাদের করোনা পরীক্ষা করাতে হবে এবং কমপক্ষে পাঁচ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

(এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স ও এসোসিয়েটেড প্রেস থেকে নেয়া হয়েছে।)

XS
SM
MD
LG