অ্যাকসেসিবিলিটি লিংক

কিউবার সাংবাদিকরা জানালেন ফেসবুক তাদের কাজে বাধা দিচ্ছে


ফাইল - পুলিশ অফিসাররা হাভানা ক্যাপিটলের কাছে হাঁটছেন। কিউবার বিরোধীরা রাজনৈতিক বন্দীদের মুক্তির দাবিতে সেদিন শহরের রাস্তায় যাওয়ার পরিকল্পনা করেছিল, কিন্তু কিউবান সরকার বিক্ষোভ নিষিদ্ধ করেছিল৷নভেম্বর ১৫, ২০২১৷(ছবি-এএফপি/ইয়ামিল লাগে)

কিউবায় ফেসবুকের বিরুদ্ধে স্বাধীন সাংবাদিকদের পোস্ট শেয়ার করা থেকে ব্লক করার অভিযোগ আনা হয়েছে। সেখানে বিরোধী দলগুলো দ্বীপটির কমিউনিস্ট সরকারের বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে।

সামাজিক মাধ্যমের এই প্ল্যাটফর্মটি, যার মূল কোম্পানি এখন মেটা নামে পরিচিত, সাংবাদিকদের নিয়মিত বার্তা পাঠাচ্ছে যেখানে বলা হচ্ছে তারা কোন খবর শেয়ার করতে পারবেন না। তিনজন ভিন্ন সংবাদদাতা ভিওএকে এই তথ্য জানিয়েছেন। সাংবাদিকরা অভিযোগ করেন যে এর ফলে তারা তাদের কাজের জন্য গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদান করতে বাধাগ্রস্ত হচ্ছেন।

বিরোধী দল আর্কিপেলাগোতে ১৫ই নভেম্বর দেশব্যাপী প্রতিবাদ করার চেষ্টা করে যদিও কিউবান সরকারের আদেশে সেখানে বিক্ষোভ নিষিদ্ধ ।আর্কিপেলাগো দাবি করেছে যে তাদের সমর্থকরা রাস্তায় নামতে পারেনি কারণ পুলিশ এবং সরকার সমর্থকরা তাদের বাড়ি থেকে বের হতে বাধা দিয়েছে।

তা সত্ত্বেও আর্কিপেলাগো প্রতিবাদকারীদের সাদা পোশাক পরে, সাদা গোলাপ বহন করে, ব্যক্তিগত ভিডিও তৈরি করে এবং ২৭শে নভেম্বর পর্যন্ত হাঁড়িতে বাড়ি মেরে আওয়াজ করে তাদের সংগ্রাম চালিয়ে যাওয়ার আহ্বান জানায়।

প্রচারণার ঐ একইদিনে কিউবায় একটি বিক্ষোভের প্রথম বার্ষিকী পালন করা হয় যেখানে শত শত মানুষ মত প্রকাশের স্বাধীনতা এবং শিল্পী ও কর্মীদের আটকের প্রতিবাদ করে। বিশেষ করে কিউবার সঙ্গীতশিল্পী, র‌্যাপার ডেনিস সোলিস গঞ্জালেজকে আটকের প্রতিবাদে সংস্কৃতি মন্ত্রকের বাইরে প্রতিবাদকারীদের সমাবেশের আয়োজন করা হয়।

কিউবার সরকার বলছে যে ১৫ই নভেম্বরের বিক্ষোভে যুক্তরাষ্ট্র সরকারের হাত ছিল যা জনসমর্থনের অভাবে ব্যর্থ হয়।

স্বাধীন সাংবাদিকরা ভিওএকে বলেন ফেসবুক থেকে মাঝে মাঝে ব্লক হওয়ার কারণে ঘটনা সম্পর্কে তারা প্রতিবেদন তৈরি করতে পারছেন না।

XS
SM
MD
LG