অ্যাকসেসিবিলিটি লিংক

কিশিদা জাপানের প্রধানমন্ত্রী হিসেবে পুনঃনির্বাচিত হয়েছেন


জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা টোকিওতে তার সরকারী বাসভবনে পৌঁছেছেন৷ ১০ নভেম্বর ২০২১। (ছবি-এপি/কোজি সাসাহারা)
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা টোকিওতে তার সরকারী বাসভবনে পৌঁছেছেন৷ ১০ নভেম্বর ২০২১। (ছবি-এপি/কোজি সাসাহারা)

ফুমিও কিশিদার শাসক দল গুরুত্বপূর্ণ সংসদীয় নির্বাচনে বড় জয়ের পর বুধবার তিনি প্রধানমন্ত্রী হিসেবে পুনঃনির্বাচিত হয়েছেন।

সংসদে নির্বাচিত হওয়ার এক মাসের ভেতরে কিশিদা দ্রুত একটি নির্বাচনের ডাক দেন যেটিতে তার শাসক দল ৪৬৫-সদস্যের নিম্নকক্ষে ২৬১টি আসন লাভ করে যা জাপানের দুই-কক্ষের বিধানসভার চেয়ে বেশি শক্তিশালী।সংসদে আইন প্রণয়নের ক্ষেত্রে যথেষ্ট সুযোগ করে দিয়েছে এই জয়।

৩১ অক্টোবরের জয়ের সুবাদে তার ক্ষমতা আরও বাড়লো।সেই সঙ্গে মহামারী -বিধ্বস্ত অর্থনীতি, ভাইরাস নিয়ন্ত্রণে পদক্ষেপ এবং অন্যান্য চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য তার সপ্তাহ-পুরোনো সরকারের ঐ লক্ষ্যে কাজ করার জন্য ভোটারদের পক্ষ থেকে একটি সম্মতি হিসেবেও দেখা হচ্ছে এই জয়। কিশিদা বলেন যে তিনি ফলাফলটিকে একটি সংকেত হিসাবে দেখছেন যে ভোটাররা পরিবর্তনের চেয়ে স্থিতিশীলতা চায়।

বুধবার ৪ অক্টোবর তিনি দায়িত্ব নেওয়ার সময় যে মন্ত্রীদের নিযুক্ত করেছিলেন তাদের একজন ছাড়া বাকি সবাইকে রেখে তার দ্বিতীয় মন্ত্রিপরিষদ গঠন করবেন। এরপর একটি সংবাদ সম্মেলনে তার অর্থনৈতিক ব্যবস্থা এবং অন্যান্য মূল নীতি সম্পর্কে তার পরিকল্পনা জানাবেন।

কিশিদাকে এক মাস আগে লিবারেল ডেমোক্র্যাটরা নিরাপদ, রক্ষণশীল প্রার্থী হিসেবে বেছে নিয়েছিল। তাদের আশংকা ছিল যে অজনপ্রিয় ইয়োশিহিদে সুগা ক্ষমতায় থাকলে ব্যাপক নির্বাচনী ক্ষতি হবে। করোনা ভাইরাস মহামারী মোকাবেলার সমালোচনা এবং ভাইরাস বৃদ্ধির উদ্বেগ সত্ত্বেও টোকিও অলিম্পিক আয়োজনে চাপ দেবার কারণে সুগাকে এক বছরের মাথায় পদত্যাগ করতে হয়।

প্রত্যাশার চেয়ে ভালো নির্বাচনী ফলাফল কিশিদার সরকারকে নির্বাচনী প্রতিশ্রুতি মোতাবেক কাজ করার জন্য আরও ক্ষমতা এবং সময়ের সুযোগ দিতে পারে যার মধ্যে রয়েছে কোভিড-১৯ নিয়ন্ত্রণ, অর্থনৈতিক পুনরুজ্জীবন এবং জাপানের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করা।

XS
SM
MD
LG