অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যালিফোর্নিয়া বনাগ্নীতে এ পর্যন্ত ৪২ জন প্রাণ হারিয়েছেন


যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলবর্তী ক্যালিফোর্নিয়া রাজ্যে দাউ দাউ করে জ্বলছে যে বনাঞ্চলের দাবাগ্নী, ইতিহাসের সবচেয়ে প্রাণঘাতি সে বনাগ্নীতে এ পর্যন্ত ৪২ জন প্রাণ হারিয়েছেন ব’লে আশংকা করা হচ্ছে। কতৃপক্ষিয় সূত্রে অবশ্য এও বলা হচ্ছে যে – আরো শত শত লোকের এখনো অব্দি কোনো হদিশ মিলছে না। চারদিন ধ’রে চলছে এ দাবাগ্নীর ঝলসে দেওয়া আঘাত- সূত্রপাত হয়েছিলো যার বনে খন্ডকালীন অবকাশ যাপনকারী মানুষজনের জ্বালা ক্যাম্প ফায়ারের আগুন থেকে।

বেহেস্ত সম ঐ প্যারাডাইস নামের জনপদের পৌর পিতা কাউন্টী শেরিফ কৌরী হোনিয়া সাংবাদিকদের জানান – জ্বালাময়ি এ অভিজ্ঞতা কি ভিষন হৃদয়বিদারক হ’তে পারে, না দেখলে বিশ্বাস করা যায় না। আমরা এর শেষ তক দেখে নিতে চাই- কিছুই হেলায় ফেলে রেখে এখান থেকে যাবো না আমরা। প্রশান্ত মহাসাগরের কোল ঘেঁষা বিশাল- বিস্তীর্ণ এ রাজ্যটির প্রায় দেড় লক্ষের মতো বাসিন্দা আজ বাস্তুচ্যুত। উত্তাল ঝড়ো হাওয়া, খটখটে শুকনো পরিবেশ আগুন শিখাকে আরো লক লক ক’রে উদভ্রান্ত হবার সুযোগ ক’রে দিচ্ছে-বনাঞ্চলের এক হাজার কিলোমিটারের বেশি ভূখন্ড পুড়ে ছারখার হয়ে গিয়েছে; উজাড়-বিরান হয়েছে অসংখ্য বাড়িঘর-বস্তি বাগান-রাস্তা ঘাট।

ওদিকে ক্যালফোর্নিয়ারই দক্ষিনাঞ্চলেও ক্ষুদ্রাকৃতির আরো গোটা দু’ই দাবাগ্নিতে মৃত্যু হয়েছে আরো জনা দু’ই ব্যক্তির। পূর্বাভাসে বলা হচ্ছে- খটখটে শুকনো এ অবস্থা মঙ্গলবার পর্যন্ত চলবে-রাজ্যের উত্তর দক্ষিন কোনো প্রান্তেই বৃষ্টির কোনো পূর্বাভাস নেই, আরো অন্তত: সপ্তাহ খানেকের জন্যে।

XS
SM
MD
LG