অ্যাকসেসিবিলিটি লিংক

ক্ষেপনাস্ত্র পরীক্ষার পরও কিম জং উনকে নিয়ে আশাবাদ প্রেসিডেন্ট ট্রাম্পের


সর্বসাম্প্রতিক ক্ষেপনাস্ত্র পরীক্ষার পরও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে নিয়ে আশাবাদ ব্যক্ত করেছেন যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। জাপানে অবস্থানকালে এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, “আশামি আশাবাদী যে পরমানুমুক্ত করার প্রতিজ্ঞা রক্ষা করবেন তিনি”।

এদিকে উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র পরীক্ষায় উদ্বেগের বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প ও যুক্তরাস্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার বক্তব্যে অনেকে মধ্য ধন্দের সৃষ্টি হয়েছে।

শনিবার জন বল্টন সাংবাদিকদের বলেছেন উত্তর কোরিয়ার স্বল্পমাত্রার ক্ষেপনাস্ত্র পরীক্ষা নি:সন্দেহে জাতিসংঘের নীতি লংঘন করেছে। রবিবার প্রেসিডেন্ট ট্রাম্প এ বিষয়ে করা টুইটে বলেছেন, “উত্তর কোরিয়া ক্ষুদ্র কিছু অস্ত্র ছেড়েছে যা আমার অনেক লোককে ক্ষুব্ধ করেছে, আমাকে নয়”।

প্রেসিডেন্টের ওই টুইটে যুক্তরাষ্ট্র প্রশাসন এবং মিত্রদেরকে বিভ্রান্ত করেছে। বিশ্লেষকরা বলছেন ওই ক্ষেপনাস্ত্র পরীক্ষা অবশ্যই উদ্বেগের বষয় এবং পরিস্কারভাবে তা জাতীসংঘ বিধিমালার লংঘন।

নিরাপত্তা বিশ্লেষক কেভিন মাহের ভয়েস অব আমেরিকাকে বলেন, “বস্তুত: এটা পরিস্কার হলো যে দক্ষিন কোরিয়া ও জাপান উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্রের সাধ্যের মধ্যে। যুক্তরাষ্ট্রেরও ঝুকি রয়েছে”।

XS
SM
MD
LG