অ্যাকসেসিবিলিটি লিংক

গ্লাসগোতে জলবায়ু শীর্ষ সম্মেলন শনিবার পর্যন্ত গড়িয়েছে


ব্রিটেনের স্কটল্যান্ডের গ্লাসগোতে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনের (COP26) একটি দৃশ্য।১২ নভেম্বর ২০২১। (ছবি-রয়টার্স/ইভ হার্মান)

গ্লাসগোতে কপ-২৬(COP26) জলবায়ু শীর্ষ সম্মেলন শনিবার পর্যন্ত গড়িয়েছে। শুক্রবার স্থানীয় সময় আলোচকরা সন্ধ্যা ৬ টার নির্ধারিত সময়সীমার আগে একটি চূড়ান্ত চুক্তিতে একমত হতে ব্যর্থ হয়েছেন।সম্মেলনের সকল পক্ষকে চুক্তিপত্রের সঙ্গে সম্মত হতে হবে এবং স্বাক্ষর করতে হবে।

কপ-২৬ (COP26) সভাপতি অলোক শর্মা শুক্রবার সম্মেলনের ওয়েবসাইটে দেরীতে একটি বিবৃতিতে পোস্ট করেন যেখানে তিনি বলেন, "আমার দল এবং আমি সম্মেলনে প্রকাশিত মতামতগুলি যাতে চুক্তিতে প্রতিফলিত হয়, তার যেন সঠিক ভারসাম্য থাকে এবং সম্মিলিতভাবে তৈরি করা হয়ে থাকে সেই প্রয়াসে গ্রুপ এবং পক্ষগুলির সঙ্গে পুঙ্খানুপুঙ্খ পরামর্শ করছি।"

বিবৃতিতে বলা হয়েছে, নতুন খসড়া পাঠ্য রাতে প্রকাশিত হবে এবং স্থানীয় সময় সকাল ১০টার পর একটি সংক্ষিপ্ত পূর্ণাঙ্গ অধিবেশন অনুষ্ঠিত হবে।

শর্মা বলেন, "সেই সময়ে, আমি নথিগুলি উপস্থাপন করব, আপনার সঙ্গে আলোচনার অবস্থা সম্পর্কে আমার মতামত জানাবো এবং প্রস্তাবিত পরবর্তী পদক্ষেপগুলি নির্ধারণ করব। আমি সিদ্ধান্ত গ্রহণ করতে এবং শনিবার অধিবেশন শেষ করার জন্য বিকেলে আনুষ্ঠানিক পূর্ণাঙ্গ বৈঠকের আয়োজনের কথা ভাবছি।"

১৯৭টি দেশের প্রতিনিধি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই এবং বৈশ্বিক উষ্ণতাকে প্রাক-শিল্প স্তরের উপরে ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার জন্য একটি চুক্তিতে একমত হওয়ার চেষ্টা করছে। ২০১৫ প্যারিস চুক্তিতেও এই লক্ষ্য অর্জনে সম্মত হয়েছিল প্রতিনিধিরা এবং জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ প্রভাব এড়ানোর জন্য গুরুত্বপূর্ণ হিসাবে দেখা হয়েছিল।

শুক্রবার সকালে একটি খসড়া চুক্তি প্রকাশ করা হয়, যা আনুষ্ঠানিকভাবে কভার সিদ্ধান্ত হিসাবে পরিচিত।

(এই প্রতিবেদনের কিছু তথ্য এপি থেকে নেয়া হয়েছে)

XS
SM
MD
LG