অ্যাকসেসিবিলিটি লিংক

ছত্তীসগড়ের গ্রামে মুসলিম বয়কটের প্রতিজ্ঞা, ভিডিও দেখে গ্রেফতার সাতজন


ভারতের ছত্তীসগড়ে দুই গ্রামের মধ্যে দ্বন্দ্ব সাম্প্রদায়িক মোড় নিয়েছে। মুসলিমদের বয়কট করার প্রতিজ্ঞা করেছেন গ্রামবাসীরা। তার ভিডিও ভাইরালও হয়েছে। তারপরেই পদক্ষেপ নিয়েছে পুলিশ।

জানা গেছে ঘটনার সূত্রপাত নববর্ষের দিন। ছত্তীসগড়ের রাজধানী রায়পুর থেকে ৩৫০ কিলোমিটার উত্তরে অম্বিকাপুর জেলায় বছর পয়লার দিনে পিকনিক করতে এসেছিলেন কয়েকজন যুবক। তারা সকলেই ছিলেন মুসলিম, এসেছিলেন আরা থেকে। কুন্ডিকলা গ্রামের স্থানীয় বাসিন্দাদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েছিলেন তারা। অভিযোগ, কথাকাটাকাটি ক্রমশ হিংসায় মোড় নেয়। স্থানীয় গ্রামবাসীদের ঘরে ঢুকে পড়ে ওই যুবকেরা। ভাঙচুরের পাশাপাশি মহিলাদের অসম্মানের অভিযোগও ওঠে।

এই ঘটনায় এফআইআর দায়ের করা হয় লুন্দ্রা থানায়। ৬ জনকে গ্রেফতারও করে পুলিশ, কিন্তু পরে তারা জামিন পেয়ে যায়। অপরাধীদের ছেড়ে দেওয়ার প্রতিবাদ জানিয়ে থানার সামনে বিক্ষোভও দেখান গ্রামবাসীরা।

তারপরেই একটি ভিডিওতে দেখা যায় ইসলাম ধর্মাবলম্বীদের বয়কটের প্রতিজ্ঞা করছেন ওই গ্রামবাসীরা। তারা শপথ নিচ্ছেন এখন থেকে কোনও মুসলিম ব্যবসায়ীর দোকান থেকে কিছু কিনবেন না, তাদের কাছে কিছু বিক্রিও করবেন না।

এই ঘটনায় শুক্রবারই সাত অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ। বিষয়টি যাতে আরও বড় কোনও দিকে মোড় না নেয় সেদিকে নজর রাখা হচ্ছে। তদন্ত করছে পুলিশ।

XS
SM
MD
LG