অ্যাকসেসিবিলিটি লিংক

ছয়মাসে প্রথম দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া


North Korea's Korean Central News Agency (KCNA) থেকে সরবরাহ করা ছবিতে উত্তর কোরিয়ার ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা দেখা যাচ্ছে। সেপ্টেম্বর ১৩, ২০২১- রয়টার্স

ছয় মাসের মধ্যে প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বিশ্লেষকরা বলছেন, প্রতিবেশী দেশগুলোর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কৌশল এড়াতে এই দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়ার জন্য আরেকটি উপায় হতে পারে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয় নতুন তৈরি এই ক্রুজ ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়ার সীমান্ত থেকে ১৫০০ কিলোমিটার দূরে লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত করেছে।

কয়টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয় রিপোর্টে তা উল্লেখ করা হয়নি। বলা হয়েছে শনি ও রবিবার পরীক্ষাগুলো চালানো হয়।

অনেক বিশ্লেষক বলেছেন ঐ ক্ষেপণাস্ত্র দেখতে যুক্তরাষ্ট্রের ১৬০০ কিলোমিটার দূরপাল্লায় আঘাত হানার মতো পারমানবিক সামর্থ্য সম্পন্ন টমাহক ক্ষেপণাস্ত্রের মতো।

ঐ ক্রুজ ক্ষেপণাস্ত্র আপাতদৃষ্টে আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মতো দূরপাল্লার লক্ষ্যবস্তুতে আঘাত করার মতো নয়, যা যুক্তরাষ্ট্রের ভূমিতে আঘাত করার মতো প্রযুক্তিতে তৈরি করা হয়।

তবে উত্তর কোরিয়ার এই পদক্ষেপ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য একটি পরীক্ষা।প্রেসিডেন্ট বাইডেন বলেছেন তিনি উত্তর কোরিয়া বিষয়ে কূটনীতি এবং বাড়তি অর্থনৈতিক চাপ প্রয়োগ, দুটোর জন্যেই প্রস্তুত।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া সাধারণত উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরপরই রিপোর্ট করে। তবে এবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে ঘোষণা না দেয়া পর্যন্ত তারা কোনও বিবৃতি দেয়নি।

যুক্তরাষ্ট্রের সেনা কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে ক্ষেপণাস্ত্র পরীক্ষা সম্পর্কে তারা অবগত, বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে এবং এ সম্পর্কে মিত্র ও অংশীদারদের সঙ্গে কথাবার্তা চলছে।

ভয়েস অব আমেরিকায় দেয়া বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার সেনা কর্তৃপক্ষ ঐ ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিশ্চিত করেছে। বলা হয়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো সমন্বিতভাবে বিষয়টি গুরুত্বের সঙ্গে পর্যালোচনা করছে।

পারমাণবিক সক্ষমতা

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে 'কৌশলগত' বলেছে, যা কিনা পারমাণবিক সক্ষমতার ইঙ্গিত। প্রতিরক্ষা বিশ্লেষকরা নিশ্চিত নন ঐ ইঙ্গিত উত্তর কোরিয়ার বর্তমান বা চূড়ান্ত সক্ষমতা কি না।

সাম্প্রতিক পরীক্ষা

২০১৯ সাল থেকে উল্লেখযোগ্যভাবে সম্প্রসারিত উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচীর সঙ্গে এই ক্ষেপণাস্ত্র তাদের অস্ত্রভাণ্ডারে আরেকটি মারাত্মক সংযোজন।

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচী বাতিলের জন্যে আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করার বিষয়ে আলোচনায় মতানৈক্য হওয়ায় ২০১৯ সালে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে আলোচনা ভেঙ্গে যায়। বাইডেন প্রশাসন বারবার আলোচনা আবার শুরু করতে প্রস্তুত জানালেও উত্তর কোরিয়া তাতে উৎসাহ দেখায়নি।

XS
SM
MD
LG