অ্যাকসেসিবিলিটি লিংক

জনসনের সামনে নানামুখি চ্যালেঞ্জ


Boris Johnson

বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন। এমপিরা পার্লামেন্টে চুক্তিহীন ব্রেক্সিট ঠেকাতে ভোট দেবেন।

এ সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন লন্ডন থেকে মতিউর রহমান চৌধুরী।

please wait

No media source currently available

0:00 0:00:56 0:00

বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক টাইটানিক যুদ্ধের মুখোমুখি। তার দলের বিদ্রোহী এমপিরা চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন। আজ রাতেই এমপিরা পার্লামেন্টে চুক্তিহীন ব্রেক্সিট ঠেকাতে ভোট দেবেন। জনসন যদি ভোটে হেরে যান তাহলে আগাম নির্বাচনের দিকে যাবে দেশটি। মিডিয়ার রিপোর্টে বলা হচ্ছে, ১৪ই অক্টোবর হতে পারে সেই নির্বাচন। জনসন দুই দিন আগেই হুমকি দিয়েছিলেন, যদি কেউ তার ইচ্ছার বিরুদ্ধে ভোট দেন তাহলে তাকে দল থেকে বহিস্কার করা হবে। বরিস জনসন চাচ্ছেন ৩১শে অক্টোবরের মধ্যেই ব্রেক্সিট কার্যকর করতে। দলের ১৫ জন এমপি ইতোমধ্যেই বলে দিয়েছেন, চুক্তিবিহীন ব্রেক্সিটে তাদের সায় নেই। প্রধানমন্ত্রীর কড়া বার্তার পরও বিদ্রোহী এমপিরা তাদের সিদ্ধান্তে অনড় রয়েছেন।
বিদ্রোহীদের উদ্দেশ্য এই ভোটে সরকারকে পরাজিত করে হাউজ অব কমন্সের নিয়ন্ত্রণ নেয়া। টরি পার্টির বিদ্রোহী নেতা ফিলিপ হেমন্ড প্রকাশ্যে পার্লামেন্টে বিল সমর্থনের ঘোষণা দিয়েছেন। বলেছেন বিলের পক্ষে সমর্থন বেশি থাকবে এমনটাই তারা আশা করছেন। এ নিয়ে সঙ্কট ক্রমেই জটিল রূপ নিচ্ছে। ওদিকে লেবার পার্টির যেসব সদস্য চুক্তিহীন ব্রেক্সিটের পক্ষে অবস্থান নিয়েছিলেন তারা এখন বলছেন, বরিস জনসনকে বিশ্বাস করা যায় না।

XS
SM
MD
LG