অ্যাকসেসিবিলিটি লিংক

৫জি প্রযুক্তি মামলায় জুহি চাওলাকে তিরস্কার হাইকোর্টের


ভারতীয় অভিনেত্রী জুহি চাওলা দক্ষিণ ফ্রান্সের কানে লন্ডন-ভিত্তিক শিল্পপতি কিমি এবং পামেলা গ্রোভারের ছেলে কুণাল গ্রোভারের বিয়েতে যাওয়ার সময় ছবিটি তোলা হয়। ১৪ অক্টোবর ২০১৩। (ছবি-এপি/ব্রুনো বেবের্ট)
ভারতীয় অভিনেত্রী জুহি চাওলা দক্ষিণ ফ্রান্সের কানে লন্ডন-ভিত্তিক শিল্পপতি কিমি এবং পামেলা গ্রোভারের ছেলে কুণাল গ্রোভারের বিয়েতে যাওয়ার সময় ছবিটি তোলা হয়। ১৪ অক্টোবর ২০১৩। (ছবি-এপি/ব্রুনো বেবের্ট)

দিল্লী হাইকোর্ট তিরস্কার করলো জুহি চাওলাকে। ৫জি চালুর বিরুদ্ধে জুহির পিটিশন খারিজ করে দিয়েছিলেন বিচারপতি জে আর মৃধা। তার বিরুদ্ধে হাইকোর্টে গিয়েছেন বলিউড অভিনেত্রী। এ ব্যাপারে ২৫ জানুয়ারি শুনানি হবে হাইকোর্টে। বিষয়টি খুব জরুরি নয় বলে জানিয়েছে আদালত। বিচারপতি বিপিন সঙ্ঘীর নেতৃত্বাধীন হাইকোর্টের বেঞ্চ বলেছে, এটার আগে আরও একাধিক মামলা শুনানির জন্য তালিকাভুক্ত রয়েছে। বেঞ্চ বলেছে, "আদেশটা জুনের। আপনি এখন এসেছেন, ৬ মাস পেরিয়ে যাওয়ার পর।" বেঞ্চে আছেন বিচারপতি জশমীত সিং।

বৃহস্পতিবার প্রথমে জুহির আবেদন ফেব্রুয়ারিতে শুনানির জন্য তালিকাভুক্ত হয়। জুহির কৌঁসুলি সলমন খুরশিদ বলেন, "বর্তমান মামলাটি দুর্ভাগ্যজনক।" আদালতে শুনানির দিন এগিয়ে আনার আবেদন করেন তিনি।

জুনে জুহি ও আরও দুইজন দেশে ৫জি চালুর বিরুদ্ধে দায়ের করা মামলাকে ত্রুটিপূর্ণ ও আইনি প্রক্রিয়ার অপব্যবহার আখ্যা দিয়ে খারিজ করে বিচারপতি বলেন, "স্রেফ প্রচারের লোভে এই মামলা।" ২০ লাখ টাকা জরিমানার নির্দেশ দেয় আদালত।

জুহি ও বাকিরা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে আবেদনে বলেন, "বিচারপতি এক্তিয়ারবহির্ভূত ভাবে আবেদন খারিজ করেছিলেন, যা প্রতিষ্ঠিত আইনের পরিপন্থী।" তাদের দাবি, কোনও অভিযোগ মামলা হিসাবে নথিভুক্ত হওয়ার আবেদনে সম্মতি মেলার পরই খারিজ করা যায়। ৫জি প্রযুক্তির ক্ষতিকর প্রভাবের উল্লেখ করে উদ্বেগ জানিয়ে তারা বলেন, "প্রতিদিন ৫জি প্রযুক্তির ট্রায়ালের অনুমতি দেওয়া হচ্ছে। এতে যেখানে ট্রায়াল হচ্ছে, তার আশপাশের লোকজন, বসতির স্বাস্থ্যের বিরাট ক্ষতি হচ্ছে।" তারা মামলায় দাবি করেন, টেলিকম মহলের ৫জি প্রযুক্তি চালুর ভাবনা কার্যকর হলে কোনও মানুষ, পাখি, প্রাণী, পোকামাকড় ও গাছ তার কুপ্রভাব থেকে বাঁচতে পারবে না। দিনে ২৪ ঘণ্টা, বছরে ৩৬৫ দিন এমন বিকিরণের শিকার হতে হবে যা এখনকার চেয়ে ১০ থেকে ১০০ গুণ বেশি। সুতরাং ৫জি প্রযুক্তি সব ধরনের জীবন্ত প্রাণ, ফুল-ফল-গাছপালা, মানুষ, জন্তুজানোয়ারের ক্ষেত্রে নিরাপদ, আমআদমিকে এমন আশ্বাস দিতে তাদের নির্দেশ দিতে হবে।

কিন্তু বিচারপতি মৃধা ৫জি প্রযুক্তির বিপদ নিয়ে আবেদনকারীর উদ্বেগ গ্রহণযোগ্য নয় বলে জানিয়ে দেন। বিচারপতি বলেন, অভিনেত্রী-পরিবেশবিদ ও বাকিদের দায়ের করা মামলাটি প্রচার পাওয়ার জন্যই।

XS
SM
MD
LG