অ্যাকসেসিবিলিটি লিংক

জো বাইডেন এবং শি জিনপিং-এর মধ্যে ঐতিহাসিক ভার্চুয়াল বৈঠক


প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটনে হোয়াইট হাউসের রুজভেল্ট রুম থেকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে মিলিত হন। ১৫ নভেম্বর ২০২১। (ছবি-এপি/সুসান ওয়ালশ)

মঙ্গলবার ভোরে হোয়াইট হাউস জানিয়েছে যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে মানবাধিকার, অর্থনৈতিক প্রতিযোগিতা এবং তাইওয়ান বিষয়ে স্পষ্ট এবং সোজা কথা বলার সুযোগকে স্বাগত জানিয়েছেন।বাইডেন ক্ষমতা গ্রহণের পর এটি তাদের প্রথম একক বৈঠক।

তিন ঘণ্টারও বেশি সময় ধরে চলা ভার্চুয়াল বৈঠক শেষে মঙ্গলবার মধ্যরাতের পর হোয়াইট হাউসের দেয়া এক বিবৃতিতে বলা হয়, "প্রেসিডেন্ট বাইডেন জোর দিয়ে বলেছেন যে যুক্তরাষ্ট্র তার স্বার্থ এবং মূল্যবোধের জন্য কাজ করে যাবে এবং আমাদের মিত্র এবং অংশীদারদের সঙ্গে ২১ শতকের পরিকল্পনার পথে এগোনোর জন্য আন্তর্জাতিক ব্যবস্থা যা অবাধ, উন্মুক্ত এবং ন্যায্য তা নিশ্চিত করবে"। তিনি বলেন, তা করার জন্য বিদেশে মিত্র এবং অংশীদারদের সঙ্গে নিয়ে আমরা আমাদের সময়ের চ্যালেঞ্জ মোকাবেলা করার পাশাপাশি অভ্যন্তরীণ গুরুত্বপূর্ণ বিনিয়োগকে অগ্রাধিকার দেবেন।

তবে বাইডেন তাইওয়ানের রক্ষায় তিনি যে আগে যে বিবৃতি দিয়েছিলেন তার কিছুটা পরিবর্তন হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে যে যুক্তরাষ্ট্র এক চীন নীতিকে সমর্থন করে, তাইওয়ানের স্বাধীনতার বিরোধিতা করে এবং "স্থিতাবস্থা পরিবর্তন করার বা তাইওয়ান প্রণালী জুড়ে শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করার একতরফা প্রচেষ্টার তীব্র বিরোধিতা করে।" এই আশ্বাসগুলি সম্ভবত বেইজিংকে সন্তুষ্ট করবে। চীনের পররাষ্ট্রমন্ত্রী আলোচনার পর বলেন, যুক্তরাষ্ট্রকে তাইওয়ানের স্বাধীনতাকামী শক্তিকে ভুল সংকেত দেয়া বন্ধ করতে হবে৷

মঙ্গলবার প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, দুটি অধিবেশনে দুই নেতা সাড়ে তিন ঘণ্টার প্রত্যাশিত সময়ের চেয়ে বেশি সময় ধরে কথা বলেছেন।

প্রশাসনের কর্মকর্তা সাংবাদিকদের বলেন, "আপনারা জানেন, আমরা কোন অগ্রগতি আশা করছিলাম না। জানানোর মতো কোন কিছু ছিল না।"

আলোচনাটি দুই পরাশক্তির মধ্যে উত্তেজনা কমাতে সক্ষম হয়েছে কিনা জানতে চাইলে, প্রশাসনের ঐ কর্মকর্তা জানান আলোচনার লক্ষ্য তা ছিল না এবং উভয়ের সম্পর্কের মধ্যে যে টানটান উত্তেজনা রয়েছে সে দৃষ্টিকোণ থেকে সম্পর্কটি মূল্যায়ন করা উচিত নয়।

XS
SM
MD
LG