অ্যাকসেসিবিলিটি লিংক

জ্ঞানভিত্তিক সমৃদ্ধ দেশ গড়তে চায় সরকার: প্রধানমন্ত্রী


প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আধুনিক ও প্রযুক্তি জ্ঞানভিত্তিক একটি উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ে তোলাই সরকারে লক্ষ্য বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার নবনির্মিত রংপুর বিভাগীয় সদরদপ্তর কমপ্লেক্স ভবন উদ্বোধন অনুষ্ঠানে তিনি বলেন, “বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধশালী করতে আমরা আধুনিক ও প্রযুক্তি জ্ঞানভিত্তিক একটি জাতি গড়তে চাই।”

ভবনের মাল্টিপারপাস হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন।

তিনি বলেন, সরকারের বাস্তবসম্মত ও সময়োপযোগী পদক্ষেপের কারণে গত ১২ বছরে দেশ অনেক এগিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, “আমাদের আরও এগিয়ে যেতে হবে। আমরা ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়তে চাই যা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল। দেশে আর কখনও মঙ্গা এবং দুর্ভিক্ষ যেন দেখা না দেয়।”

তিনি বলেন, “গ্রামীণ জনগণ গ্রামে বসবাস করলেও শহরের সব সুযোগ-সুবিধা পাবে। গ্রামে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হলে মানুষকে আর রাজধানীতে ছুটতে হবে না।”

তিনি উন্নয়ন কর্মসূচি যথাযথভাবে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, স্থানীয় চাহিদা মেটাতে এবং রপ্তানি বাড়াতে শিল্পায়ন ত্বরান্বিত করতে সরকার সারা দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছে। তিনি বলেন, “আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধশালী করা। ইনশাআল্লাহ তাও অর্জিত হবে। বাংলাদেশের অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না।”

ভবিষ্যৎ প্রজন্ম বেঁচে থাকার জন্য একটি অনুকূল পরিবেশ পাবে বলেও তিনি বক্তব্যে উল্লেখ করেন।

গত ১২ বছরে রংপুর বিভাগের ব্যাপক উন্নয়নের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সরকার এ বিভাগের জন্য অনেক উন্নয়ন কর্মসূচি গ্রহণ করেছে।

তিনি আরও বলেন, “আল্লাহর রহমতে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর এ অঞ্চলে কোনো মঙ্গা বা দুর্ভিক্ষ দেখা যায়নি।”

অনুষ্ঠানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম ও রংপুর বিভাগীয় কমিশনার এম আবদুল ওয়াহাব ভূঁইয়া বক্তব্য দেন।

অনুষ্ঠানে নবনির্মিত রংপুর বিভাগীয় কমপ্লেক্সের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি পরিবেশিত হয়।

XS
SM
MD
LG