অ্যাকসেসিবিলিটি লিংক

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিসহ নানা বিষয়ে ১৪ দলীয় জোটের বৈঠকে উদ্বেগ


ঢাকায় বাসে উঠছেন যাত্রীরা। ৮ নভেম্বর, ২০২১। (ছবি-এএফপি/ মুনিরুজ্জামান)
ঢাকায় বাসে উঠছেন যাত্রীরা। ৮ নভেম্বর, ২০২১। (ছবি-এএফপি/ মুনিরুজ্জামান)

ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের বৈঠকে বাস ভাড়া ও ডিজেলের দাম বৃদ্ধি, ইউপি নির্বাচনে সহিংসতা, সাম্প্রদায়িকতার ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ১৪ দলীয় জোটের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু, ডিজেল ও কেরোসিনের দাম একসঙ্গে ১৫ টাকা বাড়ানোর সমালোচনা করেছেন। তিনি বলেন, বাস ভাড়া বৃদ্ধি অমানবিক। বুধবার, তার বাসভবনে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের বৈঠক শেষে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

বৈঠক শেষে আমির হোসেন আমু বলেন, "ডিজেলের মূল্য একসঙ্গে ১৫ টাকা বৃদ্ধি করা ঠিক হয়নি। যারা এটা করেছেন, তাদের উচিত ছিল ত্রিপক্ষীয় আলোচনা করে সবকিছু নির্ধারণ করা। ডিজেলের মূল্যবৃদ্ধির আগে বাস মালিক ও জনগণের প্রতিনিধির সঙ্গে আলোচনায় বসা।"

আমু আরও বলেন, "আমরা মনে করি বাসভাড়া বৃদ্ধির পদক্ষেপ অমানবিক। অধিকাংশ বাসই গ্যাসে চালিত। কিন্তু গ্যাসের মূল্যবৃদ্ধি না হওয়ার পরও সব বাসের ভাড়া বৃদ্ধির যৌক্তিক কারণ ১৪ দল পায় না।" তিনি বলেন, "হয় গ্যাসচালিত বাসের সিলিন্ডার নিয়ে নিতে হবে, এই বাস ব্যবস্থাই বাদ দিতে হবে। সবাইকে তেলে আনতে হবে। না হলে, বাসভাড়া পুনঃনির্ধারণ করে জনগণের যাতে স্বস্তি হয় সেরকম বাসভাড়া নির্ধারণের দাবি করছি।"

তিনি বলেন, "আমাদের দেশে সরবরাহ ও উৎপাদনে কোনো ঘাটতি নেই। তারপরও অহেতুক দফায় দফায় যে পণ্যের দাম বাড়ানো হচ্ছে সেদিকে সরকারের দৃষ্টি দেওয়া উচিত।"

ইউপি নির্বাচনে সহিংসতায় ১৪ দলীয় জোট উদ্বিগ্ন বলে জানান মুখপাত্র আমির হোসেন আমু। তিনি বলেন, "আমরা সরকারের কাছে দাবি জানাচ্ছি, যাতে সহিংসতা বন্ধ হয়। আমরা মনে করি সহিংসতার কারণে মানুষ ভোট দিতে ভীত। সহিংসতা বন্ধ করা হোক, যাতে মানুষ নির্ভয়ে ভোট দিতে পারে। এজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সজাগ ও কঠোর হতে হবে।"

আমির হোসেন আমু বলেন, "সারা দেশে সাম্প্রদায়িকতার ঘটনা উদ্বেগ তৈরি করেছে। আমরা লক্ষ করছি, একটি সম্প্রদায়কে সামনে রেখে ঘটনাটি ঘটেছে। আমরা মনে করি, তদন্ত সাপেক্ষে এদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেওয়া উচিত।"

বৈঠকে উপস্থিত ছিলেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদের সভাপতি হাসানুল হক ইনু, আওয়ামী লীগের সভাপতিমন্ডলির সদস্য আব্দুর রহমান, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন।

XS
SM
MD
LG