অ্যাকসেসিবিলিটি লিংক

ঝুঁকিতে থাকা আফগান নাগরিকদের দ্রুত সরিয়ে আনা কঠিন হতে পারে  


কাবুল পরিস্থিতি নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠক। আগস্ট ১৬, ২০২১- রয়টার্স
কাবুল পরিস্থিতি নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠক। আগস্ট ১৬, ২০২১- রয়টার্স

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, যাদেরকে বিশেষ অভিবাসন ভিসায় (SIV) আনার পরিকল্পনা করা হয়েছে তা বাস্তবায়ন করতে হলে “বহু কাজ এক শ’ ভাগ নির্ভুলভাবে হতে হবে”।পেন্টাগন  আশা করছে বাইশ হাজার SIV আবেদনকারী, তাঁদের পরিবার ও ঝুঁকির মধ্যে থাকা লোকজনদের সরিয়ে আনবে।

আফগানিস্তানে ঝুঁকির মধ্যে থাকা হাজার হাজার আফগান নাগরিক যারা যুক্তরাষ্ট্রের জন্যে কাজ করেছেন, আফগান পরিস্থিতি দ্রুত বদলে যাওয়া, নিরাপত্তা ও কৌশলগত বাধার কারণে, তাঁদেরকে সরিয়ে আনার বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিশ্রুতি কঠিন হয়ে উঠতে পারে।

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, যাদেরকে বিশেষ অভিবাসন ভিসায় (SIV) আনার পরিকল্পনা করা হয়েছে তা বাস্তবায়ন করতে হলে “বহু কাজ এক শ’ ভাগ নির্ভুলভাবে হতে হবে”।পেন্টাগন আশা করছে বাইশ হাজার SIV আবেদনকারী, তাঁদের পরিবার ও ঝুঁকির মধ্যে থাকা লোকজনদের সরিয়ে আনবে।

কর্মকর্তা ও শরণার্থী বিষয়ক সংশ্লিষ্টরা বলছেন সংখ্যা যাই হোক না কেনো রাজধানী কাবুলসহ গোটা আফগান তালিবান দখলে থাকায় তাঁদেরকে সরিয়ে আনা কঠিন হবে।

আফগানিস্তানে ঝুঁকিতে থাকা লোকজনদেরকে আনার বিষয়ে জুলাই মাসে প্রেসিডেন্ট বাইডেন তাঁর পরিকল্পনার কথা ঘোষণা করেন। তবে যুক্তরাষ্ট্রের আইন প্রণেতা ও শরণার্থী সংশ্লিষ্টরা আরও আগে থেকে তা করার কথা বলেছিলেন। জুলাই থেকে ২০০০ জন আফগান নাগরিক যুক্তরাষ্ট্রে এসেছেন।

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বলেন ২২ হাজার মানুষ আনার বিষয়টি, “একটা ভালো পরিকল্পনা। তবে বাস্তবে এটা কঠিন হয়ে উঠবে।

আশা করা হচ্ছে কাবুলে ৬০০০ সেনা মোতায়েনের পেন্টাগনের লক্ষ্যমাত্রা পূরণ হওয়ার পর দৈনিক ৫০০০ থেকে ৯০০০ লোক আনা হবে। এ পর্যন্ত কাবুলে ৪ হাজার সেনা পৌঁছেছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেন, এতো সংখ্যক আফগান নাগরিক সরিয়ে আনতে হলে তাঁদেরকে প্রথমে কাবুলে আসতে হবে, তারপর বেশ কয়েকটি তালিবান চেকপয়েন্ট পার হয়ে বিমানবন্দরে আসতে হবে। বিমানবন্দরের যেনো ঠিকমতো বিমান ওঠানামা করতে পারে সেজন্যে বিমানবন্দরে নিরাপদ ও শান্ত পরিবেশ রক্ষায় যুক্তরাষ্ট্রের সেনাদেরকে পদক্ষেপ নিতে হবে। আবহাওয়া অনুকূল থাকতে হবে।

সোমবার হাজার হাজার আফগান নাগরিক কাবুল বিমানবন্দরে আসার চেষ্টা করার সময় পাঁচ জন মারা যান। এলাকাটি পরিষ্কার করার জন্যে সাময়িকভাবে বিমান চলাচল বন্ধ রাখা হয়। লোকজন সরিয়ে নেয়ার কার্যক্রম শেষ হবে ৩১শে আগস্ট।

সোমবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান বলেছেন হোয়াইট হাউসে এমন খবর আসছে যে তালিবান, অসামরিক নাগরিকদের সরে যেতে বাধা দেবে না বলার পরও কাবুল বিমানবন্দরের বাইরে লোকজনদেরকে মারধোর করা হচ্ছে।

পেন্টাগনকে হোয়াইট হাউস সামরিক বিমানে করে লোকজন সরিয়ে আনতে আরও আগে অনুমতি দিতে পারতো। তার বদলে গত সপ্তাহ পর্যন্ত SIV আবেদনকারীরা অসামরিক বিমানে ভার্জিনিয়া হয়ে আসছেন।

অন্য আরেকজন কর্মকর্তা বলেছেন রবিবার দিন তালিবান কাবুলে না আসা পর্যন্ত পররাষ্ট্র মন্ত্রণালয় আফগান নাগরিকদের আনার জন্যে সেনা ঘাঁটি ব্যবহারের আনুষ্ঠানিক অনুরোধ করেনি।

পুনর্বাসন গোষ্ঠীগুলো বলছে অন্তত ৮০ হাজার SIV আবেদনকারী ও তাঁদের পরিবারকে সরিয়ে আনা দরকার।

যুক্তরাষ্ট্রের দু জন কর্মকর্তা রয়টা্রকে বলেছেন বিপুল সংখ্যক আফগান শরণার্থীদের যুক্তরাষ্ট্রে আসা নিয়ে রাজনৈতিক প্রতিক্রিয়া হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করছেন প্রেসিডেন্ট বাইডেন এবং তাঁদেরকে তৃতীয় কোন দেশে পাঠানো যায় কিনা তা চিন্তা করছেন।

XS
SM
MD
LG