অ্যাকসেসিবিলিটি লিংক

টুইটারে বিয়ের খবর জানালেন মালালা ইউসুফজাই


নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই সামাজিক মাধ্যমে একটি ছবি পোস্ট করেছেন যেখানে স্বামী অ্যাসারের পাশে তিনি দাঁড়িয়ে আছেন। ৯ নভেম্বর, ২০২১।(টুইটার/মালালা ইউসুফজাই)

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী এবং শিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাই তার বিয়ের ঘোষণা দিয়েছেন।

২৪ বছর বয়সী পাকিস্তানি মানবাধিকারকর্মী যিনি সাহসের সঙ্গে দাবী করেছিলেন মেয়েদের লেখাপড়ার জন্য এবং যার ফলে তালিবান তাকে গুলি করেছিল সেই মালালা মঙ্গলবার আসের মালিক এবং তার পরিবারের সঙ্গে বিয়ের অনুষ্ঠানের ছবি টুইটারে পোস্ট করেন।

ইউসুফজাই লিখেছেন, “আজ আমার জীবনের একটি মূল্যবান দিন। “আসার এবং আমি পুরো জীবনের সঙ্গী হবার জন্য গাঁটছড়া বেঁধেছি। আমরা আমাদের পরিবারের সঙ্গে বার্মিংহামের বাড়িতে একটি ছোট নিকাহ অনুষ্ঠান উদযাপন করেছি। আমাদের জন্য আপনারা দোয়া করবেন।আমরা আগামীর পথে একসঙ্গে এগোনোর ব্যাপারে উদ্বেলিত।''

ইউসুফজাইকে তালিবান লক্ষ্যবস্তু করেছিল। এই গোষ্ঠীটি মেয়েদের শিক্ষার ব্যাপারে ইসলামের এমন এক ব্যাখ্যা দিয়েছিল যেটি সুযোগ সীমিত করে দেয় এবং এর প্রতিবাদ করার কারণে ২০১২ সালে পাকিস্তানের সোয়াত উপত্যকায় স্কুল থেকে বাড়ি ফেরার সময় তাকে গুলি করা হয়।

তিনি চিকিৎসার জন্য ইংলিশ শহর বার্মিংহামে ভ্রমণ করেন এবং তার পরিবার পরে তার সাথে যোগ দেয়। তিনি সুস্থ হয়ে যত তাড়াতাড়ি সম্ভব স্কুলে ফিরে গেছেন কিন্তু মেয়েদের জন্য শিক্ষার অধিকারের প্রচার চালিয়ে যান।

ইউসুফজাই সর্বকনিষ্ঠ নোবেল বিজয়ী। মালালা ভারতীয় শিশু অধিকার কর্মী কৈলাশ সত্যার্থীর সাথে শিশুদের এবং শিক্ষার অধিকারের পক্ষে তাদের কাজের জন্য ২০১৪ সালের শান্তি পুরস্কার ভাগ করে নেন।

মালালা ২০২০ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করেন। মালিক পাকিস্তান ক্রিকেট বোর্ডে হাই পারফরম্যান্সের জেনারেল ম্যানেজার।ইউসুফজাইয়ের টুইটার ফিডে বহু শুভাকাংখী তার জন্য শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন।

XS
SM
MD
LG