অ্যাকসেসিবিলিটি লিংক

টেনিস তারকা পেং শুয়াইকে নিয়ে 'অসৎ উদ্দেশ্যমূলক' জল্পনার বিরুদ্ধে সতর্ক করলো বেইজিং


লন্ডনে উইম্বলডন টেনিস চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় দিনে অস্ট্রেলিয়ার সামান্থা স্টোসুরের বিরুদ্ধে মহিলাদের একক ম্যাচের সময় চীনের পেং শুয়াই তার মুখ মুছছেন।৩ জুলাই ২০১৮। (ছবি-এপি/টিম আইরল্যান্ড)

চীনের টেনিস তারকা পেং শুয়াইয়ের অবস্থা নিয়ে ক্রমবর্ধমান জল্পনা-কল্পনার মধ্যে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় তারকার বর্তমান শারীরিক পরিস্থিতি নিয়ে রাজনীতিকরণ এবং জল্পনা করার বিরুদ্ধে সতর্ক করেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান মঙ্গলবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেন, “এটি কোনো কূটনৈতিক বিষয় নয়”।

"আমি মনে করি সবাই দেখেছেন যে তিনি সম্প্রতি জনসাধারণের সঙ্গে কিছু কার্যক্রমে যোগ দিয়েছেন এবং আইওসি প্রেসিডেন্ট (থমাস) বাখের সঙ্গে একটি ভিডিও কলেও অংশ নিয়েছেন। আমি আশা করি কিছু লোক রাজনীতিকরণ ত বটেই সে সঙ্গে বিদ্বেষ ছড়ানো বন্ধ করবে।"

সোমবার মহিলা টেনিস অ্যাসোসিয়েশন(ডব্লিউটিএ) জানিয়েছে যে জনসাধারণের মাঝে পেং এর উপস্থিতি এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গে ফোনে কথা বলা সত্ত্বেও তারা এখনও উদ্বিগ্ন।

ডব্লিউটিএর একজন মুখপাত্র ই-মেইলে লিখেছেন, "সাম্প্রতিক ভিডিওগুলিতে পেং শুয়াইকে দেখে ভালো লেগেছে, কিন্তু তার শারীরিক পরিস্থিতি ঘিরে ডব্লিউটিএ-র যে উদ্বেগ রয়েছে এবং কোন প্রকার সেন্সরশিপ বা জবরদস্তি ছাড়া তার সঙ্গে যোগাযোগ করার বিষয়টি এই ভিডিওগুলি সমাধান করে না।এই ভিডিওটি তার যৌন নিপীড়নের অভিযোগের বিরুদ্ধে কোন সেন্সরশিপ ছাড়াই একটি পূর্ণ, ন্যায্য এবং স্বচ্ছ তদন্তের জন্য আমাদের আহ্বানকে পরিবর্তন করে না, যা আমাদের প্রাথমিক উদ্বেগের সৃষ্টি করে।"

পেং চীনের একজন প্রাক্তন ভাইস প্রিমিয়ার, ঝাং গাওলির বিরুদ্ধে অভিযোগ তোলেন যে কয়েক বছর আগে তিনি পেং-কে তার সাথে যৌন সম্পর্ক করতে বাধ্য করেছিলেন। এ মাসের শুরুর দিকে ঐ অভিযোগ করার পর থেকে পেংকে প্রকাশ্যে দেখা যাচ্ছিল না। জনসাধারণের মাঝে পেং এর অনুপস্থিতি তার নিরাপত্তার বিষয়ে উদ্বেগ সৃষ্টি করে এবং চীনের কর্মকর্তাদের কাছে তার নিরাপত্তার বিষয়ে আন্তর্জাতিক দাবিকে প্ররোচিত করে।

তিনবার অলিম্পিকে অংশগ্রহণকারী এবং প্রাক্তন উইম্বলডন ডাবলস চ্যাম্পিয়নকে রবিবার একটি টেনিস কোর্টের পাশে দাঁড়িয়ে দর্শকদের উদ্দেশ্যে হাত নাড়াতে এবং বাচ্চাদের জন্য বড় আকারের স্মারক টেনিস বলে স্বাক্ষর করতে দেখা যায়।

XS
SM
MD
LG