অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রান্সআটলান্টিক জোট পুনরুজ্জীবিত করতে ফ্রান্স সফরে ব্লিঙ্কেন


প্যারিসে ফরাসী পররাষ্ট্রমন্ত্রী জঁ ইভ ল দ্রাইয়াঁর সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন- অক্টোবর ৫, ২০২১- রয়টার্স

যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং অস্ট্রেলিয়ার মধ্যে নিরাপত্তা অংশীদারিত্বের চুক্তিকে ঘিরে ফ্রান্সের সঙ্গে সম্পর্কের অবনতির পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ফরাসী কর্মকর্তাদের সঙ্গে আলোচনার লক্ষ্যে ফ্রান্স সফর করছেন।

মঙ্গলবার ফরাসী পররাষ্ট্রমন্ত্রী জঁ ইভ ল দ্রাইয়াঁর সঙ্গে সাক্ষাতের মধ্যে দিয়ে সফর কর্মসূচী শুরু করেন ব্লিঙ্কেন। ফ্রান্স কিভাবে যুক্তরাষ্ট্রের ওপর বিশ্বাস রাখতে পারে, সাংবাদিকদের এমন প্রশ্নে ব্লিঙ্কেন বলেন, “আমাদের পরে কথা বলার সুযোগ থাকবে”।

তার সফর কর্মসূচীর মধ্যে রয়েছে ফ্রান্সের নিরাপত্তা উপদেষ্টা ইম্যানুয়েল বনির সঙ্গে সাক্ষাৎ এবং অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার মিনিস্টারিয়াল কাউন্সিল মিটিংএ সভাপতিত্ব করা এবং বক্তব্য দেয়া।

পররাষ্ট্র মন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়েছে, “ব্লিঙ্কেন ফরাসী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্র-ফ্রান্স সম্পর্ক মজবুত করাসহ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের নিরাপত্তা, জলবায়ু সংকট, কভিড-১৯ মহামারির ক্ষতি থেকে অর্থনৈতিক পুনরুদ্ধার, ট্রান্স আটলান্টিক সম্পর্ক এবং বৈশ্বিক সমস্যাগুলো সমাধান নিয়ে মিত্র ও অংশীদারদের সঙ্গে কাজ করার বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন”।

অকাস চুক্তি নিয়ে উত্তেজনা

১৫ই সেপ্টেম্বর অস্ট্রেলিয়া ও ব্রিটেনের সঙ্গে নতুন একটি নিরাপত্তা চুক্তির ঘোষণা দিয়েছিল বাইডেন প্রশাসন। ঐ চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রের প্রযুক্তি সহায়তায় অস্ট্রেলিয়াকে আটটি পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন তৈরির প্রতিশ্রুতি দেয়া হয়। এর আগে অস্ট্রেলিয়া ফ্রান্সের সঙ্গে করা ডিজেল-বিদ্যুৎ চালিত সাবমেরিন বিষয়ক চুক্তি পরিত্যাগ করে যা ফ্রান্সকে ক্ষুব্ধ করে।

ঐ চুক্তির দুই দিনের মাথায় ফ্রান্স যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়া থেকে তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ফরাসী প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ মধ্যে ২২শে সেপ্টেম্বর টেলিফোনে কথা হয় এবং সাবমেরিন চুক্তিকে ঘিরে উত্তেজনা প্রশমনের লক্ষ্যে, আস্থা স্থাপন নিশ্চিত করতে দু নেতাই বিস্তারিত আলোচনার প্রয়াস নেয়ার সিদ্ধান্ত নেন। ম্যাঁক্রো, পরের সপ্তাহেই ফরাসী রাষ্ট্রদূত ফিলিপ্পে এটিয়েনকে ওয়াশিংটনে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান হোয়াইট হাউজে এটিয়েনের সঙ্গে সাক্ষাৎ করেন। অক্টোবরের শেষভাগে ইউরোপে বাইডেন-ম্যাক্রোঁ বৈঠকের অগ্রগতি নিয়ে কাজ করার বিষয়ে আলোচনা করেন তারা। দুই নেতা রোমে গ্রুপ অফ টুয়েন্টির সম্মেলনে অংশ নেবেন।

মেক্সিকো যাবেন ব্লিঙ্কেন

ব্লিঙ্কেনের সপ্তাহব্যাপী সফরে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে যাত্রা বিরতি এবং ৭ থেকে ৮ই অক্টোবর মেক্সিকো সিটিতে যুক্তরাষ্ট্র-মেক্সিকো উচ্চ পর্যায়ের নিরাপত্তা সংলাপ নিয়ে বেশ কয়েকটি বৈঠক রয়েছে।

XS
SM
MD
LG