অ্যাকসেসিবিলিটি লিংক

তালিবানের আর্থিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার আবেদন প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র


একজন আফগান মহিলা আফগানিস্তানের কাবুলে এক খাবার বিক্রেতার কাছ থেকে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর রেখে যাওয়া খাবার কিনছেন। ১৭ নভেম্বর ২০২১। (ছবি-রয়টার্স/ আলী খারা)

আফগানিস্তানের অর্থনৈতিক ও মানবিক সংকটের বিষয়ে এই সপ্তাহে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের কাছে তালিবানের লেখা এক চিঠিতে ভুল তথ্য দেয়ার জন্য এই ইসলামপন্থি গোষ্ঠিকে তীব্র ভর্ৎসনা করেছে যুক্তরাষ্ট্র।

তালিবান বুধবার তথাকথিত এই খোলা চিঠি প্রকাশ করেছে যেখানে তারা যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের আফগান বৈদেশিক সম্পদের প্রায় ৯৫০ কোটি ডলার অবমুক্ত করার এবং আগস্টের মাঝামাঝি তালিবান দেশটির নিয়ন্ত্রণ নেবার পর কাবুলের উপর অর্পিত আর্থিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানিয়েছে।

তালিবান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি লিখেছেন, নিষেধাজ্ঞা এবং আন্তর্জাতিক আর্থিক সহায়তার ব্যাঘাতের কারণে ব্যাপকভাবে সাহায্য-নির্ভর আফগান অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে। নতুন তালিবান সরকার, সরকারি কর্মচারীদের বেতন দিতে এবং প্রয়োজনীয় জিনিসপত্র আমদানি করতে পারছে না।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি টমাস ওয়েস্ট শুক্রবার এক টুইট বিবৃতিতে বলেন তালিবান দেশটির নিয়ন্ত্রণ নেবার আগে থেকেই যুদ্ধ, কয়েক বছরের খরা এবং কোভিড-১৯ মহামারী প্রাদুর্ভাবের কারণে দক্ষিণ এশিয়ার এই দেশটি ভয়াবহ মানবিক ও অর্থনৈতিক সংকটে ভুগছিল।

ওয়েস্ট জোর দিয়ে বলেন ওয়াশিংটন অনেক দিন আগেই স্পষ্ট করে জানিয়েছিল যে প্রাথমিক পরিষেবা সহ গুরুত্বপূর্ণ মানবিক সাহায্য ছাড়া অন্যান্য বৈদেশিক সাহায্য বন্ধ করা হবে যদি তালিবান আগের যুক্তরাষ্ট্র-সমর্থিত আফগান সরকারের সঙ্গে আলোচনার পরিবর্তে সামরিক শক্তির মাধ্যমে ক্ষমতা গ্রহণ করে।

"এটাই ঘটেছে," তিনি বলেন।

ওয়েস্টের টুইট করা বিবৃতিতে আরও বলা হয়, "সন্ত্রাসবাদ মোকাবেলা, একটি অন্তর্ভুক্তিমূলক সরকার প্রতিষ্ঠা এবং নারী ও কিশোরীদের শিক্ষা ও কর্মসংস্থানের সমান সুযোগ সহ সংখ্যালঘু, নারী ও মেয়েদের অধিকারের প্রতি সম্মান জানাতে নানা পদক্ষেপের মাধ্যমে বৈধতা এবং সমর্থন অর্জন করতে হবে।"

রাষ্ট্রদূত বলেন যুক্তরাষ্ট্র আফগান জনগণকে মানবিক সহায়তা প্রদান অব্যাহত রাখবে এবং এই বছর ৪৭ কোটি ৪০ লক্ষ ডলার দিয়েছে।ওয়েস্ট আরও বলেন যে এই শীতে প্রয়োজন মেটাতে জাতিসংঘ এবং মানবিক কর্মীদের পক্ষে সহায়তা বৃদ্ধির লক্ষ্যে সাহায্য করার জন্যও চেষ্টা করা হচ্ছে।

XS
SM
MD
LG