অ্যাকসেসিবিলিটি লিংক

তিনজন বিজ্ঞানী পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার জিতেছেন


পদার্থবিজ্ঞানের নোবেল কমিটির সদস্য সুইডেনের স্টকহোমে রয়েল সুইডিশ একাডেমি অব সায়েন্সে ২০২১ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের ঘোষণা করেন।

মঙ্গলবার পদার্থবিজ্ঞানে তিনজন বিজ্ঞানী নোবেল পুরস্কার জিতেছেন। জলবায়ু পরিবর্তন সম্পর্কে আমাদের জ্ঞান বিকাশসহ প্রকৃতির জটিল শক্তির ব্যাখ্যা ও পূর্বাভাস দিয়ে সাহায্য করা এবং আপাতদৃষ্টিতে বিশৃঙ্খল ক্রমকে শৃঙ্খল করার কাজের বিষয়ে ঐ তিন বিজ্ঞানী নোবেল অর্জন করেছেন।

"পৃথিবীর জলবায়ু পরিস্থিতির ফিজিক্যাল বা ভৌত মডেল তৈরি, পরিবর্তনশীলতার পরিমাপ এবং বৈশ্বিক উষ্ণতার বিষয়টি নির্ভরযোগ্যভাবে অনুমান করা"- এ বিষয়গুলো নিয়ে কাজ করার জন্য জাপানের সুকুরো মানাবে এবং জার্মানির ক্লাউস হ্যাসেলম্যানের নাম উল্লেখ করা হয়।

"পারমাণবিক ও গ্রহের পরিসরে ভৌত ব্যবস্থা বা ফিজিক্যাল পদ্ধতির বিশৃঙ্খল ও ওঠানামা পরস্পরের ওপর কি প্রভাব ফেলে তা আবিষ্কারের জন্য পুরস্কারের বাকি অর্ধেক পেয়েছেন ইটালির জর্জিও প্যারিসি ।

ঐ তিনজনই যাকে "জটিল পদ্ধতি" বলা হয় সে সব নিয়ে কাজ করেছেন, যার মধ্যে জলবায়ু কেবল একটি উদাহরণ।

পুরস্কারটি দুটি ভিন্ন ধরনের পদার্থবিজ্ঞানের জন্য দেয়া হয়েছে যেটি অনেক দিক থেকে বিপরীত কিন্তু লক্ষ্য একই-তা হলো, যা দেখে মনে হচ্ছে এলোমেলো এবং বিশৃঙ্খল তার একটি পূর্বাভাস পাওয়া যায়। প্যারিসির কাজ উপ-পারমাণবিক কণাকে কেন্দ্র করে যা কিছুটা গুপ্ত এবং কেতাবি। মানাবে এবং হ্যাসেলম্যানের কাজটি বৃহৎ আকারের বিশ্বব্যাপী শক্তি নিয়ে যা আমাদের দৈনন্দিন জীবনকে রূপ দেয়।

বিচারকরা বলেছেন, ৯০ বছর বয়সী মানাবে এবং ৮৯ বছর বয়সী হ্যাসেলম্যান "পৃথিবীর জলবায়ু সম্পর্কে আমাদের জ্ঞানের ভিত্তি স্থাপন করেছেন এবং দেখিয়েছেন কিভাবে মানুষের কর্মকান্ড এটিকে প্রভাবিত করে”।

XS
SM
MD
LG