অ্যাকসেসিবিলিটি লিংক

১৫ থেকে ১৮ বছর বয়সীদের কোভিডের টিকা দেওয়া শুরু করলো ভারত


মুম্বাইয়ের একটি টিকা কেন্দ্রে কোভিড-১৯ টিকা নিচ্ছেন একজন স্কুল শিক্ষার্থী। (ছবি- রফিক মকবুল/ এপি)
মুম্বাইয়ের একটি টিকা কেন্দ্রে কোভিড-১৯ টিকা নিচ্ছেন একজন স্কুল শিক্ষার্থী। (ছবি- রফিক মকবুল/ এপি)

সোমবার ভারতে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের কোভিডের ভ্যাকসিন দেওয়া শুরু হয়। সরকারি সূত্রে খবর, এদিন মোট ১৬ লক্ষ কিশোর-কিশোরী টিকা নিয়েছে। আগেই স্থির হয়েছিল, তাদের কেবল কোভ্যাকসিন দেওয়া হবে। বিভিন্ন স্কুল, হাসপাতাল এবং টিকাকরণ কেন্দ্রের সঙ্গে আলোচনা করে ছোটদের ভ্যাকসিন দেওয়ার কর্মসূচী গ্রহণ করা হয়েছে। দেশের একটি বড় সংখ্যক স্কুল ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে টিকা দেওয়া হচ্ছে।

সরকার জানিয়েছে, যাদের জন্ম ২০০৭ সালে বা তার আগে, তারা টিকা নেওয়ার উপযুক্ত। গত ২৫ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, ৩ জানুয়ারি থেকে ছোটদের টিকা দেওয়া হবে। যাদের বয়স ১৫ থেকে ১৮-র মধ্যে, তারা ওইদিন থেকে ভ্যাকসিন নেবে। আগামী ১০ জানুয়ারি থেকে তৃতীয় ডোজ নেবেন স্বাস্থ্যকর্মী ও সম্মুখসারির করোনা যোদ্ধারা। ৬০-এর বেশি বয়সী যে ব্যক্তিরা যারা অপর কোনও বড় রোগে ভুগছেন, তাদেরও ওই দিন থেকে তৃতীয় ডোজ দেওয়া হবে।

বিশ্ব জুড়ে ওমিক্রন ভ্যারিয়ান্টের আতঙ্কের মধ্যে স্বাস্থ্যকর্মী, সম্মুখসারির যোদ্ধা ও বয়স্কদের তৃতীয় ডোজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এখনও সব নাগরিককে তৃতীয় ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়নি। কয়েকদিন আগে দেশে স্কুল খোলার পরে অনেক জায়গায় কোভিড সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। এর মধ্যে নতুন করে ছাড়পত্র পেয়েছে করবিভ্যাক্স ও কোভোভ্যাক্স নামে দু'টি ভ্যাকসিন। আগামী দিনে এই ভ্যাকসিনগুলি বুস্টার ডোজ হিসাবে ব্যবহৃত হতে পারে বলে জানা গিয়েছে।

XS
SM
MD
LG