অ্যাকসেসিবিলিটি লিংক

দূষণের শীর্ষে দিল্লী, কলকাতা চার নম্বরে


বৃহস্পতিবার রাতে হিন্দু উৎসব দীপাবলি উদযাপনের জন্য হাজার হাজার মানুষ ব্যাপক আতশবাজি পোড়ানোর ফলে বাতাসের মান বিপজ্জনক পর্যায়ে নেমে আসে।৫ নভেম্বর ২০২১। (ছবি-এপি/আলতাফ কাদরী)

ভারতে দীপাবলির রেশ কাটতে না কাটতেই বাতাস ভারী হতে শুরু করেছে দূষণে। আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও দীপাবলিতে বাজির তাণ্ডব থামানো যায়নি। বিষাক্ত ধোঁয়ায় ভরে উঠেছে চারপাশ। শুধু দিল্লী নয়, কলকাতাতেও দূষণের পারদ চড়েছে অনেকখানি।

ভারতের রাজধানীতে গত কয়েকবছর ধরেই দূষণ হচ্ছে মাত্রাছাড়া। দীপাবলির পরপর যার জন্য গাঢ় ধোঁয়া গ্রাস করছে শহরের বাতাস। মানুষ নিঃশ্বাস নিতেই পারছেন না স্বচ্ছন্দে। কলকাতাতেও এবছর দূষণের মাত্রা আতঙ্ক সৃষ্টি করেছে পরিবেশবিদদের মাঝে। এই পরিস্থিতিতে সমীক্ষার রিপোর্টে উঠে এল নতুন তথ্য।

কলকাতা-সহ ভারতের তিন-তিনটি শহর রয়েছে বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলির তালিকায়। সুইজারল্যান্ডের আবহাওয়াবিদদের একটি দল গবেষণা করে এই তথ্য সামনে এনেছে। সুইজারল্যান্ডের আইকিউএয়ার জাতিসংঘের পরিবেশ সংক্রান্ত বিভিন্ন কর্মকাণ্ডের সঙ্গেও যুক্ত। তারা গবেষণা করে দেখিয়েছে, পৃথিবীর সবচেয়ে দূষিত দশটি শহরের তালিকায় নাম রয়েছে দিল্লী, মুম্বই ও কলকাতার।

দেখা গেছে, ভারতের রাজধানী দূষণের তালিকায় রয়েছে একেবারে শীর্ষে। দিল্লীর গড় এয়ার কোয়ালিটি ইনডেক্স ৫৫৬। এরপরেই দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। কলকাতা সেই তালিকায় ৪ নম্বরে স্থান পেয়েছে। মুম্বই রয়েছে ৬ নম্বরে।

বিশ্বের সবচেয়ে দূষিত বাতাস রয়েছে দিল্লিতে, সমীক্ষার তথ্য সে কথাই বলছে। ভারতের তিনটি শহর ছাড়া এই তালিকায়, চীন, সার্বিয়া, ক্রোয়েশিয়া, বুলগেরিয়া ও পোল্যান্ডের মতো দেশের নামও রয়েছে।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিকাল মেটেরোলজির তথ্য অনুযায়ী গাজিয়াবাদ, বাঘপৎ, সোনপত, ঝাঝঝর, গুরগাওঁ থেকেও দূষিত পদার্থ এসে বিষাক্ত করেছে দিল্লীর বাতাস। এছাড়া রাজধানীতেও হয়েছে যথেচ্ছ দূষণ।

XS
SM
MD
LG