অ্যাকসেসিবিলিটি লিংক

দেশ সেবা রাজনীতির বাইরে গিয়েও করা যায়- শর্মিষ্ঠা মুখার্জি


শর্মিষ্ঠা মুখার্জি

এবার কংগ্রেস ছাড়লেন ভারতের প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখার্জি কন্যা শর্মিষ্ঠা মুখার্জি। শনিবার টুইট করে তিনি এই সিদ্ধান্তের কথা জানান।

কেন হঠাৎ করে কংগ্রেস ছাড়লেন, এমন প্রশ্নের জবাবে ভয়েস অব আমেরিকাকে তিনি বলেন, দেশ সেবা রাজনীতির বাইরে গিয়েও করা যায়। বাবার লিগ্যাসি, আদর্শ ধরে রাখব প্রণব মুখার্জি ফাউন্ডেশনের মাধ্যমে। রাজনীতি ছাড়ার সিদ্ধান্তটা একান্ত ব্যক্তিগত।

তিনি বলেন, "কংগ্রেসের সঙ্গে এতে সম্পর্ক নষ্ট হওয়ার কিছু নেই। কংগ্রেসের একজন সাধারণ সদস্য হিসেবে থাকব। সোনিয়া গান্ধীকে আগেই চিঠি লিখেছি। তার সঙ্গে কথা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে বলেন, কথা হয়েছে। তিনি বলেছেন, "ভেবেচিন্তে সিদ্ধান্ত নিও।" আমি ভেবেচিন্তে সিদ্ধান্ত নিয়েছে। কংগ্রেসের সঙ্গে সুসম্পর্ক আছে, থাকবে। রাজনীতি ছাড়ার বিষয়টি আলাদা।"

শর্মিষ্ঠা মুখার্জি বলেন, "রাজনীতিতে বেশি দিন হয়নি যোগ দিয়েছি। দল যা দায়িত্ব দিয়েছিল পালন করেছি। রাজনীতি করে অনেক অভিজ্ঞতা অর্জন করেছি। অনেকের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছি। আমি আসলে অনেক দেরিতে রাজনীতিতে যোগ দিয়েছিলাম। ছোটবেলা থেকে যারা রাজনীতি করে তাদের কথা আলাদা।

তিনি বলেন, বাবার মৃত্যুর পর মন মেজাজও তেমন ভালো নেই। ৩১ আগস্ট বাবার প্রথম মৃত্যুবার্ষিকীতে ফাউন্ডেশনের মাধ্যমে অনুষ্ঠান করেছিলাম। সবাই অংশ নিয়েছেন। হাসিনা আন্টি একটা ভিডিও বার্তা পাঠিয়েছিলেন। সেই ভিডিও বার্তাটি অনেক ভালো ছিল। বাবাকে অনেক বড় করে তিনি কথা বলেছেন। বাবার আদর্শ ধরে রাখতে কাজ করে যাব লিগ্যাসি ফাউন্ডেশনের মাধ্যমে। মানুষের জন্য কাজ শুধু রাজনীতির মাধ্যমে নয়, অনেকভাবে করা যায়। আমি সেই চেষ্টা করব। মানুষের জন্য কাজ করে যাব বাবার আদর্শ ধরে রেখে।"

রাজনীতির সঙ্গে খাপ খাওয়ানো নিয়ে বলেন, "আমি মনে হয় মায়ের দিকটা বেশি পেয়েছি। মা গান করতেন, ছবি আঁকতেন। মা সব সময় অন্য রকম ছিলেন। শর্মিষ্ঠার মা শুভ্রা মুখার্জি বাংলাদেশের নড়াইলের মেয়ে এই কথা স্মরণ করিয়ে দিতেই হাসলেন। তারপর বললেন, মা আসলেই আলাদা ছিলেন। রাজনীতির ধারেকাছে ছিলেন না। বাবা ছিলেন রাজনীতি, দেশ সেবা ও মানুষের কল্যাণ নিয়ে। রাজনীতি আমার জন্য নয়। তাই এই উপলব্ধি থেকে সরে দাঁড়িয়েছি।"

উল্লেখ যে, শর্মিষ্ঠা মুখার্জি ২০১৪ সালে কংগ্রেস থেকে বৃহত্তর কৈলাশ আসন থেকে বিধানসভা নির্বাচন করেন। তিনি অল্প সময়ে কংগ্রেসের গুরুত্বপূর্ণ অবস্থানে উঠে আসেন। প্রণব চেয়েছিলেন শর্মিষ্ঠাকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করতে।

শর্মিষ্ঠার টুইট করে রাজনীতি ছাড়ার ঘোষণা কংগ্রেসে প্রণব সমর্থকদের মধ্যে তুমুল আলোচনা হচ্ছে। গত শনিবার তিনি এ ঘোষণা দেন।

টুইটে তিনি লেখেন, সবাইকে ধন্যবাদ। রাজনীতি থেকে বিদায় নিলাম। তবে কংগ্রেসের একজন প্রাথমিক সদস্য হিসেবে থাকব। সক্রিয় রাজনীতি আর নয়। কেউ যদি মনে করেন তিনি দেশের সেবা, জাতির সেবা করবেন, তিনি অন্যভাবে করতে পারেন।

XS
SM
MD
LG