অ্যাকসেসিবিলিটি লিংক

দেড় বছর পর বিদেশীদের উমরাহ্‌ পালনের অনুমতি দিচ্ছে সৌদি আরব


পবিত্র শহর মক্কায় ক্বাবা শরিফকে ঘিরে তাওয়াফ করছেন হজ পালনকারীরা। ফাইল ফটো- রয়টার্স

প্রতি মাসে ৬০ হাজার উমরাহকারীর  সীমা বাড়িয়ে ২০ লাখ করা হচ্ছে। কোভিড-১৯ এর সতর্কতা অবলম্বনের সকল নিয়ম মানার শর্তে মক্কা এবং মদিনা বিদেশী দর্শনার্থীদেরকে তাঁদের মসজিদগুলোতে যাবার অনুমতি দেবে।

আগস্টের ৯ তারিখ থেকে সৌদি আরব টিকা নেয়া বিদেশীদের কাছ থেকে উমরাহ্‌ হজের আবেদন গ্রহণ করতে শুরু করবে। রবিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম SPA জানিয়েছে করোনা মহামারির জন্যে সতর্কতা অবলম্বন করায় বিগত প্রায় দেড় বছর বিদেশীদের জন্যে উমরাহ্‌ বন্ধ রাখার পর সৌদি আরব এই সিদ্ধান্ত নিয়েছে।

প্রতি মাসে ৬০ হাজার উমরাহকারীর সীমা বাড়িয়ে ২০ লাখ করা হচ্ছে। কোভিড-১৯ এর সতর্কতা অবলম্বনের সকল নিয়ম মানার শর্তে মক্কা এবং মদিনা বিদেশী দর্শনার্থীদেরকে তাঁদের মসজিদগুলোতে যাবার অনুমতি দেবে।

দেশটির হজ্ ও উমরাহ্‌ মন্ত্রলায়ের এক কর্মকর্তা বলেন উমরাহ্‌ পালনের জন্যে অভ্যন্তরীণ এবং বিদেশী আবেদনকারিদেরকে আবেদনপত্রের সঙ্গে কোভিড-১৯ এর টিকা নেয়ার প্রমাণ যুক্ত করতে হবে।

সৌদি আরব যে সকল দেশের মানুষদেরকে প্রবেশ নিষিদ্ধ করে রেখেছিল সেই তালিকার কোন দেশের লোক উমরাহ্‌ করতে সৌদি আরব যাবার পর টিকা নেয়া সত্ত্বেও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকবেন বলে রিপোর্টে উল্লেখ করা হয়।

উমরাহ্‌ হচ্ছে ইসলামের প্রধান দুটি পবিত্র স্থানে বছরের যে কোনও সময়ে সফরের মাধ্যমে আল্লাহর কাছে দোয়া করা। করোনা মহামারির পর উমরাহ্‌ পুরোপুরি বন্ধ রাখার পর গত অক্টোবরে স্থানীয়দের জন্যে তা শুরু করার অনুমতি দেয়া হয়।

গত মাসে সৌদি আরবের মানুষদের জন্যে সীমিত আকারে হজ্ পালনের অনুমতি দেয়া হয়েছিল।

XS
SM
MD
LG