অ্যাকসেসিবিলিটি লিংক

দ্বিতীয় দফা সংক্রমণের আশংকা মৃত্যু পাঁচ হাজার ছাড়াল


দ্বিতীয় দফা সংক্রমণের আশংকা মৃত্যু পাঁচ হাজার ছাড়াল

বাংলাদেশে একদিকে করোনার দ্বিতীয় দফা সংক্রমণের আশংকা, অন্যদিকে মঙ্গলবার মৃত্যু বেড়ে পাঁচ হাজার ছাড়িয়েছে। আশংকা করা হচ্ছে, আসন্ন শীতে করোনার দাপট আরও বেড়ে যেতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্ঠেও সতর্কবার্তা। জনগণকে সতর্ক করে বলেছেন, স্বাস্থ্যবিধি মেনে চলুন। সামনে বিপদ হতে পারে।

জাতীয় কারিগরি পরামর্শক কমিটিও একই আশংকা ব্যক্ত করেছে। বিশেষজ্ঞরা আগাগোড়াই বলছেন, করোনা এমন একটি ভাইরাস যা নাক ও মুখ দিয়ে প্রবেশ করে শ্বাসযন্ত্রকে থামিয়ে দেয়। এটা মূলত শ্বাসকষ্টজনিত রোগ। শীতেই মানুষের অসুখ-বিসুখ বেশি হয়। এরমধ্যে শ্বাসজনিত রোগই হয় অধিকমাত্রায়। এই অবস্থায় শীতে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

গত ২৪ ঘণ্টায় ৯৫টি ল্যাবে ১৪ হাজার ১৬৪টি নমুনা পরীক্ষা করা হয়। এসময় সংক্রমিত হয়েছেন এক হাজার ৫৫৭ জন। সবমিলিয়ে তিন লাখ ৫২ হাজার ১৭৮ জন শনাক্ত হয়েছেন। ২৪ ঘণ্টায় আরও ২৮ জনের প্রাণহানি হয়েছে। এ নিয়ে মারা গেলেন পাঁচ হাজার সাত জন। বিশ্বব্যাপী করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার খবরে বাংলাদেশ কিছুটা নড়েচড়ে বসেছে। এই ঢেউ যাতে ছোবল দিতে না পারে সেজন্য একটি রুপরেখা তৈরি করা হয়েছে। যেসব হাসপাতাল রোগী নেই মনে করে বন্ধ করা হয়েছিল সেগুলো আবার নিয়ন্ত্রণে নেয়ার উদ্যোগ চলছে। স্বাস্থ্যবিধি মেনে চলতে আইন প্রণয়নের কথাও ভাবছেন কর্মকর্তারা।

বাংলাদেশে মৃত্যু কম এই ভেবে শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া সবকিছুই স্বাভাবিক করে দেয়া হয়েছিল। রাজধানী ঢাকা অনেক আগেই তার চিরচেনা রূপে ফিরেছে। প্রচণ্ড যানজটে জীবনযাত্রা অনেকটাই ব্যহত। স্বাস্থ্যবিধি মেনে চলতে রয়েছে একধরনের উদাসিনতা। এই অবস্থায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জনগণকে সতর্ক করছেন। ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বলেছেন, সবচেয়ে খারাপটা এখনও আসেনি। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:01:40 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG