অ্যাকসেসিবিলিটি লিংক

ধর্মপ্রচারকদের মুক্তির দাবীতে হাইতিতে বিক্ষোভ


১৭ জন ধর্মপ্রচারকের মুক্তির দাবীতে হাইতির পোর্ট-অ-প্রিন্সের কাছাকাছি একটি শহর টাইটানিয়েনে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে আসে। ১৯ অক্টোবর ২০২১। ( মাটিয়াডো ভিল্মে/ভিওএ ক্রিওল)

হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্সের উত্তরের গ্রাম, টিটানিয়ানের বাসিন্দারা শনিবার ৪০০ মাওজো গ্যাং যে ১৭ জন ধর্মপ্রচারককে অপহরণ করেছে তাদের মুক্তির দাবীতে মঙ্গলবার রাস্তায় বিক্ষোভ করে।

শিশুসহ বিক্ষোভকারীরা পোস্টার এবং গাছের ডাল হাতে নিয়ে গ্রামের প্রধান সড়কে মিছিল করে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিক্ষোভকারী ভিওএকে বলেন, "আপনি এখানে যে বৃদ্ধ মানুষদের দেখছেন তাদের অনেকেই তাদের সন্তানদের স্কুলে পাঠাতে পারতেন না যদি না ঐ ধর্মপ্রচারকরা সাহায্য করতেন।এই ধর্মপ্রচারকরা না থাকলে এই মানুষদের অনেকেরই বাড়িঘর বন্যায় হারিয়ে যেত। এই ধর্মপ্রচারকদের সাহায্য ছাড়া আমাদের ক্ষতিগ্রস্ত বাড়িগুলি কখনই মেরামত করা হত না। তারা সড়ক নির্মাণ করেছিলেন বলেই আমরা চলাচল করতে পারি।"

ঐ লোকটি বলেন তিনি এ বিষয়ে চুপ করে থাকতে পারেননি।

আরেকজন বিক্ষোভকারী, যিনি নিজেকে রবার্ট বলে পরিচয় দেন, বলেন, এই ধর্মপ্রচারকরা গোটা সমাজের জীবন রক্ষাকারী ছিলেন।

তিনি বলেন,"তারা আমাদের জন্য পিচ ধালা পথ তৈরি করেছেন;আমাদের বাড়িগুলোকে ভূমিধ্বস এবং বন্যার হাত থেকে রক্ষা করতে সাহায্য করেছেন। আমরা এখনই তাদের মুক্তি চাইছি। অপহরণকারীদের বলছি, আমাদের শান্তিতে বসবাস করতে দিতে ।" রবার্ট ভিওএকে বলেন যে অপহরণকারীদের ভয়ে তিনি বিশ্ববিদ্যালয় পড়াশোনা ছেড়ে দিতে বাধ্য হয়েছেন। তাঁর ভয় স্কুলে যাওয়ার পথে অপহরণকারীরা তাকেও অপহরণ করতে পারে।

বিক্ষোভকারীরা ভিওএকে জানিয়েছেন যে ধর্মপ্রচারকদের মুক্তি না দেয়া পর্যন্ত তারা রাস্তায় তাদের বিক্ষোভ চালিয়ে যেতে চান।

১৬ই অক্টোবর রাজধানীর পূর্বে ক্রয়-ডি-বুকের গ্যানথিয়ারের একটি অনাথ-আশ্রম পরিদর্শনের পর যুক্তরাষ্ট্রের ১৬ জন ধর্মপ্রচারক এবং ক্রিশ্চিয়ান এইড মিনিস্ট্রির সঙ্গে যুক্ত কানাডার এক নাগরিককে অপহরণ করা হয়।

হাইতির বিচারমন্ত্রী লিস্ট কুইটেল মঙ্গলবার ওয়াল স্ট্রিট জার্নালকে জানান, অপরাধী চক্রটি অপহৃত প্রত্যেক ব্যক্তির জন্য ১০ লক্ষ ডলার মুক্তিপণ দাবি করছে।

ভিওএ ক্রিওল বিভাগের পক্ষ থেকে হাইতির পুলিশের মন্তব্যর জন্য অনুরোধ করলে তাদের কাছ থেকে কোন সাড়া পাওয়া যায়নি।

৪০০ মাওজো হাইতির সবচেয়ে হিংস্র অপরাধী-চক্রগুলোর মধ্যে একটি। এপ্রিল মাসে এই দলটি ক্রয়-ডি-বুকে পাড়ায় বন্দুকের ভয় দেখিয়ে পুরুষ ও নারী ক্যাথলিক ধর্মযাজকদের অপহরণ করে। পরে তাদের ছেড়ে দেওয়া হয়।

XS
SM
MD
LG