অ্যাকসেসিবিলিটি লিংক

নতুন সরকারে উপমন্ত্রী নিয়োগ দিল তালিবান, এবারেও কোন নারী সদস্য নেই


কাবুল থেকে যুক্তরাষ্ট্রের সেনা সরিয়ে নেয়ার পর হামিদ কারজাই বিমানবন্দরের সামনে পাহারায় তালিবান নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ফাইলে ফটো- এপি

এ মাসের গোড়ার দিকে তালিবান কেবল মাত্র পুরুষ সদস্য বিশিষ্ট মন্ত্রীসভা উপস্থাপন করার পর আন্তর্জাতিক পর্যায়ে সমালোচনা সত্বেও কোনও নারীর অংশগ্রহণ ছাড়াই মঙ্গলবার তারা উপমন্ত্রীর তালিকা ঘোষণা করেছে।

রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে সরকারি মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ তালিকাটি তুলে ধরেন।

উপমন্ত্রীর তালিকা এই ইঙ্গিত দেয় যে আন্তর্জাতিক সমালোচনায় তালিবান প্রভাবিত নয় এবং আগে নারীর অংশগ্রহণ ও তাদের অধিকারের বিষয়ে প্রতিশ্রুতি দিলেও তারা তাদের চলমান কট্টর পথ দ্বিগুণ শক্তিশালী করবে।

আন্তর্জাতিক সম্প্রদায় সতর্ক করে দিয়ে বলেছিল তালিবানের কাজ দেখে তাদেরকে বিবেচনা করা হবে, এবং তালিবান নেতৃত্বের সরকারের স্বীকৃতি হবে নারী ও সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতি তাদের আচরণ দেখে। ১৯৯০’র দশকে তাদের আগের শাসনামলে তালিবান মেয়ে ও নারীদেরকে স্কুল, কর্মস্থান ও জনজীবনে যোগ দিতে নিষিদ্ধ করেছিল।

পরিবর্তন এখন ও সম্ভব এমন কথা বলে তালিবান তাদের মন্ত্রীসভা গঠন করেছে অন্তর্বর্তী সরকার হিসেবে। তবে আদৌ নির্বাচন হবে কিনা তা তারা বলেনি।

এক প্রশ্নের জবাবে জাবিহুল্লাহ মুজাহিদ বর্ধিত মন্ত্রীসভার পক্ষ সমর্থন করে বলেন এতে জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যরা আছে এবং পরে নারীদেরকে যুক্ত করা যেতে পারে।

XS
SM
MD
LG