অ্যাকসেসিবিলিটি লিংক

নাইজেরিয়ায় আবারও জেলের তালা ভেঙ্গে কয়েদীদের পালিয়ে যেতে সাহায্য করলো বন্দুকধারীরা  


ফাইল-নাইজেরিয়ার সংশোধন পরিষেবা কেন্দ্রের গেটের সামনে একজন লোক দাঁড়িয়ে আছে। ৫ এপ্রিল ২০২১।(ছবি-রয়টার্স/ডেভিড ডসুনমু)
ফাইল-নাইজেরিয়ার সংশোধন পরিষেবা কেন্দ্রের গেটের সামনে একজন লোক দাঁড়িয়ে আছে। ৫ এপ্রিল ২০২১।(ছবি-রয়টার্স/ডেভিড ডসুনমু)

নাইজেরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বন্দুকধারীরা একটি কারাগারে হামলা চালিয়ে বহু বন্দিকে মুক্ত করে দিয়েছে বলে দ্য এসোসিয়েটেড প্রেস শনিবার জানায়।

এ বছর এ নিয়ে এই তৃতীয়বারের মতো আফ্রিকার সবচেয়ে জনবহুল ঐ দেশে জেলের তালা ভাঙ্গার এ ধরণের ঘটনা এ ব্যাপারে উদ্বেগ বাড়িয়ে তুলেছে যে কতটা নিরাপদ পশ্চিম আফ্রিকার ঐ দেশ। সেখানে কর্তৃপক্ষ বেড়ে চলা সহিংসতা থামানোর জন্য সংগ্রাম করে এসেছে। গত বছরও একই ভাবে কিছু নিরাপত্তা স্থাপনা, বিশেষত থানাগুলোতে হামলা চালানো হয়।

সেখানকার ওইয়ো অঙ্গরাজ্যের একজন মুখপাত্র ওলানরেওয়াজো আনজোরিন, দ্য এসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন যে শুক্রবার গভীর রাতে বন্দুকধারীরা ঐ কারাগারে আক্রমণ চালায়। এই ঘটনার তদন্ত শুরু হয়েছে এবং তদন্ত শেষ হলে ক্ষয়-ক্ষতির পরিমাণ বোঝা যাবে।

এপি’র সঙ্গে টেলিফোনে দেওয়া সাক্ষাত্কারে তিনি বলেন, “ ঠিক কতজন পালিয়ে গেছে কিংবা কতজন আবার ধরা পড়েছে সেই সংখ্যাটা আমি নিশ্চিত করতে পারছি না তবে আমি আপনাদের বলছে যে ঐ আটক কেন্দ্র এবং গোটা শহরেই নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়েছে”। নাইজেরীয় কারাগার বিভাগের ফ্রান্সিস এনাবোরও এই ঘটনা নিশ্চিত করেছেন এবং বলেছেন তিনি ঐ আক্রান্ত স্থাপনায় যাবার পথে রয়েছেন।

শুক্রবারের এই হামলা ছিল নাইজেরিয়ায় এ বছরে তৃতীয় হামলা যেখানে জেলের তালা ভাঙ্গার ঘটনা প্রায়ই ঘটছে এবং পুলিশ পালিয়ে যাওয়া কয়েদীদের মধ্যে মাত্র কয়েক জনকে ধরতে পারছে। লাগোস ভিত্তিক অনলাইন সংবাদপত্র দ্য কেবল এ বছর জুলাই মাসে জানায় যে সয়বাদ মাধ্যমগুলোর প্রস্তুতক প্রতিবেদন অনুযায়ী ২০১৭ সাল থেকে অন্তত ৪,৩০৭ জন কয়েদী জেলখানা থেকে পালিয়েছে।

এই ২০২১ সালেই ‘এর আগের দুটি এ রকম ঘটনায় ২০০০ ‘এর বেশি কয়েদী পালিয়েছে। ১৩ই সেপ্টেম্বর বন্দুকধারীরা উত্তর মধ্যাঞ্চলীয় কোগি রাজ্যে বন্দুকধারীরা বিস্ফোরক নিয়ে হামলা চালালে ২৪০ জন কয়েদী পালিয়ে যায় এবং ৫ই এপ্রিল পর দক্ষিণ পশ্চিমাঞ্চলের ইমো রাজ্যের আরেকটি স্থাপনা বিস্ফোরক দিয়ে উড়িয়ে দেয়ার পর কমপক্ষে ১৮০০ কয়েদী পালিয়ে যায়।

নাইজেরিয়ায় জেলের তালা ভেঙ্গে পালিয়ে যাবার অধিকাংশ ঘটনাই পরস্পর সম্পর্কিত নয় যদিও একই ভাবে, বিস্ফোরক ব্যবহার করে এই সব হামলা চালানো হচ্ছে। কর্তৃপক্ষ পালিয়ে যাওয়া কিছু কয়েদীকে, কখনো কখনো পার্শ্ববর্তী রাজ্য থেকে আবর গ্রেপ্তার করতে পেরেছে, আবার অন্যরা স্বেচ্ছায় ফিরে আসে।

সরকারি উপাত্ত অনুযায়ী, যারা পালিয়ে গেছে তাদের মধ্যে একটি বড় সংখ্যা এখনও দোষী সাব্যস্ত হয়নি এবং বিচারের অপেক্ষায় আছে।নাইজেরিয়ার কারাগারে ৭০,০০০ বন্দী রয়েছে কিন্তু মাত্র ২০,০০০ কয়েদী অর্থাত্ ২৭% দোষী সাব্যস্ত হয়েছে।

XS
SM
MD
LG