অ্যাকসেসিবিলিটি লিংক

নিউইয়র্ক সিটি ও নিউ জার্সিতে বন্যায় কমপক্ষে 8 জন নিহত


নিউইয়র্ক শহরের কলম্বাস সার্কেলে পথচারীরা ঘূর্ণিঝড় আইডার প্রভাবে সৃষ্ট প্রচন্ড বৃষ্টিপাতের মুখোমুখি। ১ সেপ্টেম্বর, ২০২১, ছবি-এপি

কর্তৃপক্ষ বলছে, নিউইয়র্ক সিটি এবং নিউ জার্সি জুড়ে আকস্মিক বন্যার ফলে কমপক্ষে আট জন মারা গেছে। ঘূর্ণিঝড় আইডার প্রভাবে এই আকস্মিক বন্যা দেখা দিয়েছে। যা যুক্তরাষ্ট্রের দক্ষিণ পূর্বাঞ্চলীয় রাজ্য লুইজিয়ানাতে মারাত্মকভাবে আঘাত হানার তিন দিন পরে উত্তর পূর্বাঞ্চলে আঘাত হানে।

ঝড়টির কারণে নিউইয়র্ক সিটিতে এত বৃষ্টিপাত হয়েছিল যে স্থানীয় জাতীয় আবহাওয়া দপ্তর, এই প্রখ্যাত মহানগর এবং পার্শ্ববর্তী নিউ জার্সি রাজ্যের নিউঅর্ক শহরে প্রথম বারের মতো আকস্মিক বন্যার জন্য জরুরি অবস্থা জারি করেছে। আবহাওয়া দপ্তর নিউইয়র্কের বিখ্যাত সেন্ট্রাল পার্কে মাত্র এক ঘন্টার মধ্যে ৮ সেন্টিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে এবং অনেক রাস্তা পানিতে নিমজ্জিত হওয়ায় গাড়ি এবং এমনকি যাত্রীবাহী বাসগুলিও ডুবে গেছে।

শহরের পাতাল রেল ব্যবস্থা এতটাই খারাপভাবে প্লাবিত হয়েছিল যে মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন কর্তৃপক্ষ একটি লাইন ছাড়া সব বন্ধ করে দিয়েছিল।

নিউঅর্ক লিবার্টি আন্তর্জাতিক বিমানবন্দরে ৮ সেন্টিমিটারেরও বেশি বৃষ্টি রেকর্ড করা হয়েছিল, যা কর্মকর্তাদের সমস্ত ফ্লাইট কার্যক্রম স্থগিত করতে বাধ্য করেছিল এবং টর্নেডোর সতর্কতার কারণে এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ার থেকে সাময়িকভাবে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছিল। বিমানবন্দরের কিছু অংশ প্লাবিত হয়েছে, যার ফলে সেখানকার কর্মকর্তারা যাত্রীদের উপরের তলায় নিয়ে যেতে বাধ্য হয়েছেন। গভর্নর ফিল মারফি নিউ জার্সি জুড়ে জরুরি অবস্থা জারি করেছেন।

নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিও শহরের জন্য জরুরী অবস্থা জারি করেছেন, যার মধ্যে স্থানীয় সময় ভোর ৫ টা পর্যন্ত সমস্ত যানবাহনের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা রয়েছে, অন্যদিকে নিউইয়র্ক রাজ্যের গভর্নর ক্যাথি হোচুল সমগ্র রাজ্যের জন্য অনুরূপ জরুরি অবস্থা জারি করেছেন।

XS
SM
MD
LG