অ্যাকসেসিবিলিটি লিংক

নিউজিল্যান্ডকে হারিয়ে র‌্যাংকিংয়ে পাঁচে বাংলাদেশ


নিউজিল্যান্ডের মাউন্ট মুঙ্গানুইয়ের বে ওভালে প্রথম টেস্টের পঞ্চম দিনের খেলার এক পর্যায়ে বাংলাদেশের খেলোয়াড়দের উল্লাস প্রকাশ। ৫ই জানুয়ারি ২০২২। (ছবি- ফটোস্পোর্ট/ এপি)

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে জিতে ইতিহাস গড়ে র‌্যাংকিংয়ে এগিয়ে গেলো বাংলাদেশ। শেষ থেকে একেবারে পঞ্চম স্থানে। তালিকায় ভারতের পরেই রয়েছে বাংলাদেশ।

সর্বশেষ আইসিসি প্রকাশিত নতুন তালিকায় শীর্ষে অস্ট্রেলিয়া। যদিও পয়েন্ট বেশি ভারতের। এখনও পর্যন্ত ৫৩ পয়েন্ট পেয়েছে তারা। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ৩৬। শ্রীলঙ্কা ২৪, পাকিস্তান ৩৬ এবং বাংলাদেশ ১২ পয়েন্ট পেয়েছে। কিন্তু শতাংশের নিরিখে শীর্ষে অস্ট্রেলিয়া। তাদের জয়ের শতাংশ ১০০। শ্রীলঙ্কারও জয়ের শতাংশ ১০০। তার পরেই পাকিস্তানের জয়ের শতাংশ ৭৫.০০। ভারত এবং বাংলাদেশের জয়ের শতাংশ যথাক্রমে ৬৩.০৯ ও ৩৩.৩৩।

অস্ট্রেলিয়া এখন পর্যন্ত একটি সিরিজ খেলে সেটি জিতে তালিকায় সবার ওপরে । শ্রীলঙ্কারও পরিসংখ্যান একই। পাকিস্তান খেলেছে দু’টি সিরিজ। দু’টিই জিতেছেন বাবর আজমরা। ভারতও দু’টি সিরিজ খেলেছে। নিউজিল্যান্ডকে হারিয়েছে ভারত। অন্য দিকে ইংল্যান্ডের বিরুদ্ধে এগিয়ে থাকা অবস্থায় সিরিজ স্থগিত হয়েছে। শেষ টেস্ট খেলা এখনও বাকি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় সিরিজ শুরু হয়েছে । বাংলাদেশ একটি সিরিজ হেরেছে। দ্বিতীয় সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে এগিয়ে তারা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার পর প্রথমে মোট পয়েন্টের হিসেবে ক্রমতালিকা হতো। কিন্তু সব দেশ সমসংখ্যক সিরিজ না খেলায় শতাংশের নিরিখে ক্রমতালিকা তৈরি করা শুরু করেছে আইসিসি। সেই তালিকা অনুযায়ী ঠিক হয় কারা খেলবে ফাইনাল।

XS
SM
MD
LG