অ্যাকসেসিবিলিটি লিংক

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ


ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ড এবং বাংলাদেশের মধ্যে দ্বিতীয় টেস্ট ক্রিকেট ম্যাচের দ্বিতীয় দিনে আউট হওয়ার পর বাংলাদেশের ইয়াসির আলী প্যাভিলিয়নে ফিরে যাচ্ছেন। ১০ জানুয়ারি ২০২২। (ছবি-এএফপি/মার্টি মেলভিল)

স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান ক্রাইস্টচার্চ টেস্টের দ্বিতীয় দিনে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। কিউইদের প্রথম ইনিংসে ৫২১ রানের জবাবে মাত্র ১২৬ রানে গুটিয়ে গেছে বাংলাদেশের প্রথম ইনিংস। ফলে দিন শেষে নিউজিল্যান্ড ৩৯৫ রানে এগিয়ে রয়েছে।

এর আগে দিনের প্রথম বলে ডেভন কনওয়ে সিরিজে দ্বিতীয় শতক পূর্ণ করেন। এছাড়া অধিনায়ক টম ল্যাথামও কিছুক্ষণ পর ডাবল সেঞ্চুরি করেন।

মেহেদি হাসান মিরাজের বলে কনওয়ে রান আউট হওয়ার পর রস টেলর ব্যাট করতে মাঠে নামলে বাংলাদেশের খেলোয়াড়রা তাকে গার্ড অব অনার দেন। এই টেস্টের পর সাদা পোশাকে টেলরেকে আর দেখা যাবে না।

শেষ টেস্টের প্রথম ইনিংসে টেলর ২৮ রানে আউট হন। যদিও এই টেস্টে তার আর ব্যাট করার সম্ভাবনা খুবই ক্ষীণ। এ নিয়ে টেলর মোট ১১২টি টেস্ট খেললেন। ১৯টি সেঞ্চুরি এবং ৩৫টি হাফ সেঞ্চুরিসহ ৭ হাজার ৫০০ এর বেশি রান করেন তিনি।

শেষ পর্যন্ত ১২৮ দশমিক ৫ ওভারে ছয় উইকেটে ৫২১ রানে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড।

স্বাগতিকদের বিশাল স্কোরের জবাবে ব্যাটিংয়ে নেমেই বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। দলীয় ১১ রানেই তাদের চার উইকেট হারায়। শেষ পর্যন্ত দলীয় ১২৬ রান হয় ইয়াসির আলি রাব্বির ৫৫ এবং নুরুল হাসান সোহানের ৪১ রানের কল্যাণে।

বাংলাদেশের টপ অর্ডারের পাঁচ ব্যাটারের কেউই দুই অঙ্কের স্কোরে পৌঁছতে পারেনি। এর মধ্যে দুজন শূন্য রানে বিদায় নেন।

কিউইদের হয়ে ট্রেন্ট বোল্ট পাঁচ উইকেট শিকার করেন। এছাড়া টিম সাউদি তিনটি এবং কাইল জেমিসন দুটি উইকেট নেন।

এ নিয়ে বোল্ট টেস্টে ৩০০ উইকেট শিকার করলেন।

দিনের খেলা শেষে বোল্ট বলেন, "এই মাইলস্টোন আসলে কোন ব্যাপার না, এই তালিকায় বেশ কিছু বড় নাম আছে। উইকেটে ভালো গতি এবং বাউন্স ছিল, আমি বোলিং উপভোগ করেছি।"

এর আগে মাউন্ট মঙ্গানুইতে প্রথম টেস্টে স্বাগতিকদের আট উইকেটে হারিয়েছিল বাংলাদেশ।

XS
SM
MD
LG