অ্যাকসেসিবিলিটি লিংক

ন্যায়বিচারের দিকে এগিয়ে যাচ্ছে আমেরিকাঃ প্রেসিডেন্ট বাইডেন


ন্যায়বিচারের দিকে এগিয়ে যাচ্ছে আমেরিকাঃ প্রেসিডেন্ট বাইডেন

২০২০ সালের ২৫শে মে জর্জ ফ্লয়েডের ঘাড়ে নয় মিনিট উনিশ সেকেন্ড হাঁটু গেড়ে ছিলেন সাবেক পুলিশ অফিসার ডেরেক শভিন। পরে মারা যান ফ্লয়েড। ঘটনার পর ঐ অফিসারের বিচারের দাবীতে উত্তাল হয়ে ওঠে গোটা যুক্তরাষ্ট্র।

২০২০ সালের ২৫শে মে জর্জ ফ্লয়েডের ঘাড়ে নয় মিনিট উনিশ সেকেন্ড হাঁটু গেড়ে ছিলেন সাবেক পুলিশ অফিসার ডেরেক শভিন। পরে মারা যান ফ্লয়েড। ঘটনার পর ঐ অফিসারের বিচারের দাবীতে উত্তাল হয়ে ওঠে গোটা যুক্তরাষ্ট্র। শুরু হয় ব্ল্যাক লাইভস ম্যাটার নামে বর্ণবাদ বিরোধী আন্দোলন। প্রায় এক বছর পর হত্যাকাণ্ড ও বেআইনি অনিচ্ছাকৃত হত্যার অভিযোগে সাবেক পুলিশ অফিসার ডেরেক শোভিনকে দোষী সাব্যস্ত করা হয়।

ন্যায়বিচারের দিকে এগিয়ে যাচ্ছে আমেরিকাঃ প্রেসিডেন্ট বাইডেন
please wait

No media source currently available

0:00 0:02:13 0:00


হেনেপিন কাউন্টি কোর্টহাউসে কয়েক সপ্তা জুড়ে মামলার বিতর্ক শোনেন জুরি। আর গোটা সময়টা জুড়ে ঐ এলাকায় চলে শভিনের বিচারের দাবীতে বিক্ষোভ। আদালতে জুরি নানা যুক্তি শুনে মঙ্গলবার সিদ্ধান্ত জমা দেন এবং তা বিচারক পড়ে শোনান। আদালতের বাইরে জড়ো হওয়া ন্যায় বিচার প্রত্যাশীরা স্বস্তির নিঃশ্বাস নেন।

মিনিয়াপলিসের বাসিন্দা লালা বলেন, "আমি আমার কৃষ্ণাঙ্গ মানুষদের এখানে দেখতে পছন্দ করি। এখানে সবাই আমাদের সঙ্গে আছে তা দেখতে চাই। আমি জানিনা আর কী বলব। Black লাইভস ম্যাটার- কৃষ্ণ জীবন গুরুত্বপূর্ণ"

সিদ্ধান্ত ঘোষণার পর হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, দোষী সাব্যস্ত রায়কে "এক ধাপ এগিয়ে যাওয়া" বলে অভিহিত করে বলেন, "আমেরিকার ন্যায়বিচারের দিকে অগ্রযাত্রার" অংশ হিসাবে পুলিশ সংস্কার আইন পাস করার দরকার।

মামলার রায় ঘোষণার পর মিনিয়াপলিসে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে তা উদযাপন করেন। তাঁদের অনেকে বলেন, গত সপ্তাহে গুলিতে নিহত Daunte Wright সহ আরও অনেক হত্যার বিচার কাজ বাকি রয়েছে।

আপাতত, অনেকেই আশাবাদী যে মঙ্গলবারের রায়টি - অধিকার দলগুলি যা বলেছে প্রথমবারের মতো মিনেসোটা রাজ্য একজন সাদা পুলিশ অফিসারকে একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর জন্য দোষী সাব্যস্ত করেছে – যুক্তরাষ্ট্রে জাতিগত ন্যায় বিচারের প্রশ্নে একটি গুরুত্বপূর্ণ মোড়।


XS
SM
MD
LG