অ্যাকসেসিবিলিটি লিংক

পতেঙ্গার লালদিয়া চর থেকে উচ্ছেদ হলো ১৪ হাজার বাসিন্দা


পতেঙ্গার লালদিয়া চর থেকে উচ্ছেদ হলো ১৪ হাজার বাসিন্দা

আশি বছর বয়সী মরিয়ম বেগম। প্রায় ৫০ বছর ধরে আছেন পতেঙ্গা লালদিয়া চরের ভিটায়। স্বামী মারা গেছেন অনেক আগেই। নেই পুত্র-কন্যা। মানুষের দেয়া দান-খয়রাতে কোনভাবেই কেটে যাচ্ছিল জীবনের শেষ সময়।  হঠাৎ করে সোমবার সকালে উচ্ছেদ করা হলো বসত ভিটা থেকে। 

আশি বছর বয়সী মরিয়ম বেগম। প্রায় ৫০ বছর ধরে আছেন পতেঙ্গা লালদিয়া চরের ভিটায়। স্বামী মারা গেছেন অনেক আগেই। নেই পুত্র-কন্যা। মানুষের দেয়া দান-খয়রাতে কোনভাবেই কেটে যাচ্ছিল জীবনের শেষ সময়। হঠাৎ করে সোমবার সকালে উচ্ছেদ করা হলো বসত ভিটা থেকে।

শুধু মরিয়ম বেগম নয়, পৈত্রিক ভিটেমাটি হারিয়েছে লালদিয়া চরে বসবাসকারী কয়েক হাজার বাসিন্দা। । নেই মাথা গোজার ঠাঁই। সব হারিয়ে অসহায় এসব মানুষ এখন চোখে অন্ধকার দেখছেন।

অভিযোগ তাদের, ১৯৭২ সালে বিমান ঘাঁটির জন্য একবার পৈত্রিক ভিটা হারিয়েছেন। এখন আবার হারাতে হলো বসত ভিটা। কোথায় যাবেন, কোথায় থাকবেন কিছুই তারা জানেন না।

এদিকে উচ্ছেদের পর লালদিয়া চরের জায়গাটি নিয়ন্ত্রণ নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। লাগানো হয়েছে কাটা তারের বেড়া। স্থানীয়দেররতথ্য অনুযায়ী পতেঙ্গার লালদিয়া চরে প্রায় ১৪ হাজার বাসিন্দা ৪৮ বছর ধরে বসবাস করে আসছিল। হাসান ফেরদৌস, চট্টগ্রাম

please wait

No media source currently available

0:00 0:02:05 0:00


XS
SM
MD
LG