অ্যাকসেসিবিলিটি লিংক

পাঞ্জশির ভ্যালীতে তালিবানের বিজয় দাবী


পাঞ্জশির প্রদেশে প্রশিক্ষণ নিচ্ছেন আহমাদ মাসউদের অনুসারীরা। আগস্ট ৩০, ২০২১- এপি
পাঞ্জশির প্রদেশে প্রশিক্ষণ নিচ্ছেন আহমাদ মাসউদের অনুসারীরা। আগস্ট ৩০, ২০২১- এপি

উত্তর আফগানিস্তানের পাঞ্জশির ভ্যালী দখল করার ঘোষণা দিয়েছে তালিবান। সম্প্রতি পুরো আফগানিস্তানে একমাত্র ঐ অঞ্চলটিতে তালিবান শাসনের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ চলছিল।

তালিবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, “এই জয়ের মাধ্যমে দেশব্যাপী চলমান যুদ্ধের অবসান হলো এবং শান্তিপূর্ণ জীবন ও স্বাধীন পরিবেশে সমৃদ্ধির পথ খুলে গেলো”।

পাঞ্জশির দখলের বেশকিছু ভিডিও প্রকাশ করেছে তালিবান মিডিয়া টিম। প্রদেশটির সরকারি ভবনগুলোতে সোমবার তারা তালিবান পতাকা টাঙ্গিয়েছে।

তবে কমান্ডার আহমাদ মাসউদের নেতৃত্বে থাকা ন্যাশনাল রেসিস্ট্যান্স ফ্রন্ট (NRF) নামের বিরোধী পক্ষ তালেবানের পাঞ্জশির দখলের দাবী প্রত্যাখ্যান করেছে। তাদের পররাষ্ট্র সম্পর্ক বিভাগের প্রধান আলী মাইসাম নাজারি ফেসবুক পোস্টে এই দাবী করেছেন।

রবিবারের সংঘর্ষে NRF-এর অফিসিয়াল মুখপাত্র ফাহিম দাস্তি ও মাসউদের চাচাতো ভাই জেনারেল আব্দুল উদুদ নিহত হবার বিষয়টি নিশ্চিত করেছে একাধিক সূত্র।

পশ্চিমা সেনাদের কাছ থেকে প্রশিক্ষণপ্রাপ্ত আফগান সরকারি বাহিনী পরাস্ত হবার পর এবং প্রেসিডেন্ট আশরাফ গনি পালিয়ে যাবার পর রাজধানী কাবুলসহ আফগানিস্তানের ৩৩টি প্রদেশে সাম্প্রতিক সময়ে তালেবান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হলেও একমাত্র পাঞ্জশিরে তালিবানের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ অব্যাহত ছিল।

আফগানিস্তানের সর্বত্র নিয়ন্ত্রণ শক্তিশালী না হওয়ায় তালেবান নতুন সরকার ঘোষণা করতে পারছে না।

ইসলামপন্থী দলটি তাদের শাসন পদ্ধতি কিভাবে করে, আফগানিস্তানের ক্ষুদ্র ও সংখ্যালঘু জাতিগোষ্ঠীর প্রতি তাদের আচরণ কি হয়, নারীর প্রতি তাদের কি দৃষ্টিভঙ্গি, আন্তর্জাতিক সম্প্রদায় সে বিষয়গুলো পর্যবেক্ষণ করছে।

শনিবার আফগান নারীদের ছোট কয়েকটি দল কাবুল ও পশ্চিম আফগানিস্তানের রাজপথে বের হয়ে তাদের অধিকারের প্রতি শ্রদ্ধা এবং নতুন সরকারে তাদের প্রতিনিধিত্বের দাবী করেন।
তালেবান নেতারা কাবুলে সমন্বিত সরকার গঠনের প্রতিশ্রুতি দেন। তারা বলেন তারা ইসলামিক ও শরিয়া আইন অনুসারে নারীদের কাজ ও শিক্ষার সুযোগ রাখবেন।তবে অনেক আফগান নাগরিক তাদের প্রতিশ্রুতির প্রতি বিশ্বাস রাখে না।

XS
SM
MD
LG