অ্যাকসেসিবিলিটি লিংক

পান মশলা ব্র্যান্ডের সঙ্গে চুক্তি বাতিল করলেন অমিতাভ বচ্চন 


অমিতাভ বচ্চন - ফাইল ফটো- এপি

তামাক-বিরোধী সংগঠনের আবেদনে সাড়া দিয়ে পান মশলা ব্র্যান্ডের বিজ্ঞাপন থেকে নিজেকে সরিয়ে নিলেন অমিতাভ বচ্চন। বিজ্ঞাপনটি সম্প্রচার হওয়ার দিনকয়েকের মধ্যেই ওই ব্র্যান্ডের সঙ্গে চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সংগঠনটি তাঁকে পান মশলার প্রচার থেকে বিরত থাকার অনুরোধ করেছিল।

এ ব্যাপারে বিগ বি-র টিম প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, বিজ্ঞাপনটি সম্প্রচারিত হওয়ার কয়েকদিনের মধ্যেই বচ্চন ব্র্যান্ডের সঙ্গে যোগাযোগ করে গত সপ্তাহে সরে যান। কেন আচমকা এহেন সিদ্ধান্ত, খতিয়ে দেখে জানা গিয়েছে, উনি জানতেন না, এটা সারোগেট বিজ্ঞাপন। বচ্চন লিখিত ভাবে চুক্তি বাতিল করে অগ্রিম বাবদ নেওয়া অর্থও ফিরিয়ে দিয়েছেন। অন্য প্রোডাক্টের মোড়কে সিগারেট, অ্যালকোহলের মতো নিষিদ্ধ পণ্যের প্রচারকেই বলা হয় সারোগেট অ্যাডভার্টাইজিং (surrogate advertising)।

এর আগে বলিউডের মহাতারকার এক ফ্যানও ফেসবুকে তাঁকে এমন ব্র্যান্ডের প্রচার না করার আবেদন করেছিলেন। তিনি লেখেন, "মাননীয় স্যার, আপনার কাছে আমার একটাই প্রশ্ন। পান মশলার ব্র্যান্ডের হয়ে আপনার বিজ্ঞাপনের কী প্রয়োজন? তাহলে আপনার সঙ্গে এই ছোটখাটো শিল্পীদের আর কী পার্থক্য থাকল?" বিগ বি সবিনয়ে তাঁকে লেখেন, "আপনার ক্ষমা প্রার্থনা করছি। কোনও একজন তার ব্যবসায় ভাল করলে নিশ্চয়ই কেউ বিস্মিত হয়ে ভাববে না, কেন আমি তার সঙ্গে থাকব! ওটা ব্যবসা হলে আমাদের ব্যবসা নিয়েও আপনার ভাবা উচিত। আপনি বলছেন, আমার এটা করা উচিত হয়নি, কিন্তু আমি তো এজন্য টাকা পেয়েছি, আর আমাদের পেশায় এমন অনেকেই আছেন যাঁরা কর্মী। তাঁরা কাজ পান, করেন, পয়সা পান। তাছাড়া প্লিজ, ‘তাত্পুঞ্জিয়া’ মানে অনেক টাকার মালিক কথাটা বলবেন না, শুনতে ভাল লাগে না। আর আমাদের ইন্ডাস্ট্রির সবার ক্ষেত্রে কথাটা খাটেও না।"

ওদিকে সোমবার ৭৯ হল অমিতাভ বচ্চনের। জন্মদিনে শুভেচ্ছা, অভিনন্দনের উত্তরে ভক্ত, অনুরাগীদের ধন্যবাদ দিয়েছেন অমিতাভ। ব্লগে লিখেছেন, "সম্প্রসারিত পরিবার, শুভানুধ্যায়ীদের কাছ থেকে ১১ অক্টোবর দিনটায় যে ভালবাসা, স্নেহ পেলাম, তা পরিমাপ করা অসম্ভব। এই বিরাট ক়ৃতজ্ঞতার ঋণ শোধ করব কী করে, সেই হিসাব করাও সম্ভব নয়। আমার শ্রদ্ধায় মাথা নত হয়ে আসে, সবার ভালবাসায় হৃদয় ভরে যায়।"

XS
SM
MD
LG