অ্যাকসেসিবিলিটি লিংক

পৃথিবীর সকল মায়ের প্রতি মা দিবসের শুভেচ্ছা


আজ ১০ই মে বিশ্ব মা দিবস। দিনটির ইতিহাস নিয়ে নানা গল্প আছে। বলা হয় মা দিবসের সূত্রপাত প্রাচীন গ্রিসের মাতৃ আরাধনার প্রথা থেকে। কথিত আছে গ্রিক দেবতাদের মধ্যে এক বিশিষ্ট দেবী সিবেলের উদ্দেশে পালন করা হত একটি উৎসব; সেটিই পরে মা দিবসে পরিণত হয়। প্রাচীন রোমানদের ‘ম্যাত্রোনালিয়া’ নামে দেবী জুনোর প্রতি উৎসর্গিত আরও একটি বিশেষ দিনের কথাও জানা যায়।
যুক্তরাষ্ট্রে, ইউরোপ এবং যুক্তরাজ্যে দীর্ঘকাল ধরে পালিত হচ্ছে মাদারিং সানডে। ক্যাথলিক পঞ্জিকা অনুযায়ী এটিকে বলা হয় ‘লেতার সানডে’, যা কিনা চতুর্থ রোববার পালন করা হয় ভার্জিন মেরি বা কুমারী মাতার সম্মানে। এশিয়া ইউরোপ আমেরিকা অস্ট্রেলিয়া সর্বত্রই দিনটি মা দিবস হিসাবে পালিত হচ্ছে।
ইতিহাস যাই বলুক বর্তূমান বিশ্বে ১০ই মে মা দিবস পালিত হচ্ছে। বিভিন্ন দিশে বিভিন্ন আয়োজনে দিনটি পালিত হয়। মাকে উপহার সামগ্রী দেয়া, মায়ের সঙ্গে সময় কাটানো, সামাজিক মাধ্যমে মায়ের সঙ্গে ছবি আপলোড করাসহ ভিন্ন ভিন্ন ভাবে সন্তানরা মা দিবস পালন করেন। অনেক নীরবে মায়ের জন্যে দোয়া করেন, মাকে ফুল দেন। মা এক একজনের কাছে এক এক রকমের অনুভূতি। তাই মা দিবস পালনের কোনো নির্দিষ্ট নিয়ম নেই, নীতি নেই:
মা'কে আমি ডাকবো আমার যখন জাগে ইচ্ছা
কি আসে যায় এসব দিয়ে- মা দিবসের কিচ্ছা?
মা'তো আমার প্রতিদিনের প্রতিক্ষনের লিস্টের
নেই পরোয়া কৃত্রিমতায় মা দিবসের ফিস্টের।।
পৃথিবীর সকল মায়ের প্রতি ভয়েস অব আমেরিকা বাংলার শুভেচ্ছা ও ভালবাসা।
XS
SM
MD
LG