অ্যাকসেসিবিলিটি লিংক

পোশাক কারখানা লক ডাউনের আওতামুক্ত রাখার দাবী মালিক পক্ষের


পোশাক কারখানায় কাজ করছেন নারী শ্রমিকরা
পোশাক কারখানায় কাজ করছেন নারী শ্রমিকরা

সরকার আগামী ঈদের ছুটির পর দেশে করোনা সংক্রমনের বিস্তার ঠেকাতে যে কঠোর লক ডাউনের ঘোষণা দিয়েছে তাতে সকল কল কারখানা বন্ধ রাখার কথাও বলা হয়েছে। পোশাক কারখানার মালিকরা তাঁদের হতাশা ব্যাক্ত করে বলেছেন পোশাক নির্মাণ কারখানাগুলো দীর্ঘ সময় ধরে বন্ধ রাখা হলে এই খাতটি একটি বড় আকারের ক্ষতির মুখোমুখি হবে।

বাংলাদেশের রপ্তানি মুখি তৈরি পোশাক শিল্প খাতকে ঈদ উল আজহার ছুটির পর শুরু হতে যাওয়া টানা ১৪ দিনের লক ডাউনের আওতা মুক্ত রাখার জন্য সরকারে প্রতি আহ্বান জানিয়েছে মালিক পক্ষ।

সরকার আগামী ঈদের ছুটির পর দেশে করোনা সংক্রমনের বিস্তার ঠেকাতে যে কঠোর লক ডাউনের ঘোষণা দিয়েছে তাতে সকল কল কারখানা বন্ধ রাখার কথাও বলা হয়েছে। পোশাক কারখানার মালিকরা তাঁদের হতাশা ব্যাক্ত করে বলেছেন পোশাক নির্মাণ কারখানাগুলো দীর্ঘ সময় ধরে বন্ধ রাখা হলে এই খাতটি একটি বড় আকারের ক্ষতির মুখোমুখি হবে।

তাঁরা জানিয়েছেন জুলাই ও আগস্ট মাসে উৎপাদন লম্বা সময় স্থগিত থাকলে দেশের তৈরি পোশাকের চালানগুলো বড় ধরনের হুমকির মধ্যে পড়বে কারন বাংলাদেশের পোশাক খাতের ৪০ শতাংশই রপ্তানি হয় এ সময়টাতে।

ফ্যাশান অ্যাপারেলেরস এর ব্যাবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ হারুন বলেন এ সময় কারখানা বন্ধ থাকলে অনেকেই ক্রেতাদের ক্রয়াদেশ অনুযায়ী পন্য পাঠাতে না পারলে তাঁদের কাছে একটা ভুল বার্তা যাবে যার ফলে ব্বাংলাদেশ রপ্তানি বাজার হারাতে পারে। তিনি বলেন পশ্চিমা দেশগুলোতে বেশিরভাগ মানুষের টিকাদান প্রক্রিয়া সম্পন্ন হওয়ায় সেখানকার ব্র্যান্ড ও বিক্রেতারা তাদের পোশাকের দোকানগুলো আবারও খুলতে শুরু করেছেন। বাংলাদশের পোশাক খাত যেখানে করোনার প্রথম ধাক্কার ক্ষতি কাটিয়ে ঘুরে দাড়াচ্ছিল তখন এই সিদ্ধান্ত এই প্রক্রিয়াকে ব্যাহত করবে বলে তিনি উল্লেখ করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান
বিজিএমইএ সভাপতি ফারুক হাসান

বাংলাদেশের পোশাক শিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ এর সভাপতি ফারুক হাসান জানিয়েছেন ঈদের ছুটির পর লক ডাউনের মধ্যে তৈরি পোশাক শিল্প খোলা রাখার জন্য আবেদন জানিয়ে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কাছে তাঁরা একটি চিঠি দিয়েছেন। তিনি ভয়েস অফ অ্যামেরিকার এই সংবাদদাতাকে জানন মন্ত্রী পরিষদ সচিবের সাথে দেখা করে তাঁর মাধ্যনে তাঁরা চিঠিটি প্রধানমন্ত্রীকে পাঠিয়েছেন। ফারুক হাসান বলেন চিঠিতে তাঁরা রপ্তানি মুখি এই শিল্পকে লক ডাউনের আওতা মুক্ত রাখার পক্ষে বিভিন্ন যুক্তি তুলে ধরেছেন।

রপ্তানি উন্নয়ন ব্যুরো বা ইপিবি এর দেয়া তথ্য মোতাবেক করোনা মহামারির মধ্যেই ২০২০-২১ অর্থবছরে তৈরি পোশাক শিল্প থেকে রপ্তানির আয় হয়েছে ৩১৪৫ কোটি অ্যামেরিকান ডলার যা তার আগের বছরের চেয়ে ১২ দশমিক ৫৫ শতাংশ বেশি।

XS
SM
MD
LG