অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ট্রাম্প অভিবাসন বিষয়ে তাঁর দীর্ঘ প্রতীক্ষিত প্রস্তাব ঘোষনা করেছেন


Proposed Immigration Plan Focuses on Skilled, Educated over Family Ties, Humanitarian Needs

আজ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প , তাঁর অভিবাসন বিষয়ে তাঁর দীর্ঘ প্রতীক্ষিত প্রস্তাব ঘোষনা করেছেন । এই নতুন পরিকল্পনায় পারিবারিক সম্পর্ক এবং মানবিক প্রয়োজনকে অভিবাসনের ব্যাপারে গুরুত্ব দেওয়ার প্রক্রিয়া হিসেবে বিবেচনা না করার বিষয়টি রয়েছে।

বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুরের পর হোয়াইট হাউজের রোজ গার্ডেনে ট্রাম্প তার নির্ধারিত ঘোষনাটি দিয়েছেন। এই পরিকল্পনায় সম্ভাব্য অভিবাসিদের উচ্চতর শিক্ষা এবং দক্ষতার উপর জোর দেওয়া হয়েছে। বলা হয়েছে এটা হচ্ছে প্রতিদ্বন্দ্বিতামূলক বিষয়।

ট্রাম্পের প্রস্তাবে স্থায়ী বসবাসকারী বা গ্রীন কার্ডধারীদের সংখ্যা বছরে এগারো লক্ষের মধ্যেই সীমিত রাখা হবে। তবে সেটা কি ভাবে দেয়া হবে সেই বিষয়টিতে পরিবর্তন আনা হচ্ছে। যুক্তরাষ্ট্রের কোন নাগরিকের সঙ্গে পারিবারিক সম্পর্ক বা মানবিক প্রয়োজনের পরিবর্তে অগ্রাধিকার দেয়া হবে অত্যন্ত কর্মদক্ষ এবং শিক্ষিত ব্যক্তিদের।

বর্তমানে ১২ শতাংশ অভিবাসি দক্ষতার কারণে এবং ৬৬ শতাংশ অভিবাসি পারিবারিক সম্পর্কের কারণে যুক্তরাষ্ট্রে এসে থাকেন। নতুন পরিকল্পনা অনুযায়ী ৫৭ শতাংশ কে অভিবাসি ভিসা দেওয়া হবে যারা দক্ষ কিংবা যারা এখানে কাজ করার প্রস্তাব পেয়েছেন এবং মাত্র ৩৩ শতাংশকে পারিবারিক সম্পৃক্ততার কারণে ভিসা দেওয়া হবে। মানবিক কারণে অভিবাসিদের সংখ্যা এখন থেকে ২২ শতাংশ থেকে নামিয়ে ১০ শতাংশ করা হবে।

XS
SM
MD
LG