অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিপিনো বংশোদ্ভূত নারী এখন ময়মনসিংহে ইউপি সদস্য


ফিলিপিনো বংশোদ্ভূত জীন ক্যাটামিন পেট্রিয়াকা
ফিলিপিনো বংশোদ্ভূত জীন ক্যাটামিন পেট্রিয়াকা

ফিলিপিনো বংশোদ্ভূত নারী জীন ক্যাটামিন পেট্রিয়াকা ময়মনসিংহের ফুলবাড়ীয়ায় সংরক্ষিত মহিলা সদস্য পদে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। তিনি ফুলবাড়িয়া উপজেলার রাধাকানাই ইউনিয়নের ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডে মাইক প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। বৃহস্পতিবার অনুষ্ঠিত দ্বিতীয় দফা নির্বাচনে তিনি চার হাজার ৪৯৬ ভোট পেয়ে নির্বাচিত হন।

জীন ক্যাটামিন পেট্রিয়াকা ফিলিপাইনের একটি বিশ্ববিদ্যালয় থেকে ফিশারিজ বিভাগে স্নাতক ডিগ্রী নেন। সিঙ্গাপুরে চাকরি করার সময় পরিচয় হয় বাংলাদেশি তরুণ জুলহাস উদ্দিনের সঙ্গে। প্রথমে প্রেম, তারপর ২০১০ সালে পারিবারিকভাবে তাদের বিয়ে হয়। বিয়ের সময় তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেন। নিজের নাম বদলে রাখেন জেসমিন আক্তার। ১০ বছর আগে বাংলাদেশে আসেন। বিবাহ সূত্রে তিনি এখন বাংলাদেশের নাগরিক। তাদের সংসারে এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

ভোটে জয়ের পর উৎসুক মানুষ তাকে দেখতে ভিড় করছেন। তবে বাংলা ভাষা পুরোদমে আয়ত্ত না করায় ইংরেজিও তিনি বলেন। স্বামী জুলহাস মিয়া অনেকটা দোভাষীর ভূমিকা পালন করেন। জুলহাস জানান, জেসমিন মানুষকে নানাভাবে উপকার করার চেষ্টা করেন। তার ভেতর নেতৃত্বের গুণ রয়েছে। তাই এলাকাবাসীর অনুরোধে মহিলা সদস্য পদে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন।

জেসমিন বলেন, "আমার স্বামী জুলহাসের জন্য নিজের দেশ ও বাবা-মাকে ছেড়ে বাংলাদেশ ছুটে আসি। এ দেশের মানুষের সেবা করার সুযোগ পেয়ে আমি আনন্দিত, এলাকার গরিব মানুষের জন্য কিছু করতে চাই।"

XS
SM
MD
LG