অ্যাকসেসিবিলিটি লিংক

বগুড়ার আজিজুল হক কলেজে যৌন নিপীড়ন বিরোধী নীতিমালা


আজিজুল হক কলেজের শিক্ষক মিলনায়তনে যৌন নিপীড়ন প্রতিরোধ নীতিমালার অনুষ্ঠানে প্রধান অতিথি 'আমরাই পারি' জোটের চেয়ারপারসন এবং মানবাধিকারকর্মী সুলতানা কামাল বক্তব্য রাখছেন।
আজিজুল হক কলেজের শিক্ষক মিলনায়তনে যৌন নিপীড়ন প্রতিরোধ নীতিমালার অনুষ্ঠানে প্রধান অতিথি 'আমরাই পারি' জোটের চেয়ারপারসন এবং মানবাধিকারকর্মী সুলতানা কামাল বক্তব্য রাখছেন।

বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের শিক্ষক মিলনায়তনে যৌন নিপীড়ন প্রতিরোধ নীতিমালার আনুষ্ঠানিক ঘোষণা করা হয়েছে।

শনিবার ‘আমরাই পারি’ এর উদ্যোগে এবং ইউএন ওমেন ও গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার সহযোগিতায় এই নীতিমালা ঘোষণা করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন 'আমরাই পারি' জোটের চেয়ারপারসন এবং মানবাধিকারকর্মী সুলতানা কামাল।

তিনি বলেন, "একটা সমাজের সভ্যতার স্তর নির্মিত হয় সেই সমাজে মানুষ কতটুকু অধিকার, নিরাপত্তা এবং মর্যাদা নিয়ে বাস করতে পারে তার ওপর। কেউ যদি লিঙ্গ পরিচয়ের কারণে হয়রানির শিকার হয়ে থাকে, সেটি যৌন হয়রানি। আমরা এমন পারিবারিক আবহে বেড়ে উঠি যে, বুঝতেও পারি না আমাদের বিভিন্ন আচরণ অন্যকে কষ্ট এবং অস্বস্তি দিয়ে থাকতে পারে। এই নীতিমালাটি আমাদের দিক-নির্দেশনা দেবে। আমাদের আদর্শিকতার মাত্রা নির্মাণে সহায়ক হয়ে উঠবে।"

অনুষ্ঠানে সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ শাজাহান আলী প্রধান অতিথির মাধ্যমে যৌন নিপীড়ন বিরোধী নীতিমালার আনুষ্ঠানিক ঘোষণা করেন। তিনি প্রতিটি বিভাগে শিক্ষার্থীদের কাছে এই নীতিমালা পৌঁছে দেওয়া হবে বলে আশ্বাস দেন।

এ সময় উপস্থিত ছিলেন সরকারি আজিজুল হক কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আবদুল কাদের, 'আমরাই পারি' জোটের নির্বাহী সমন্বয়কারী জিনাত আরা হক, সরকারি আজিজুল হক কলেজের রাষ্ট্রবিজ্ঞানের বিভাগীয় প্রধান প্রফেসর উম্মল খায়ের মোছা. গুলশান আরা বানু, গণিতের বিভাগীয় প্রধান প্রফেসর মো. মাহতাব হোসেন মণ্ডল এবং দর্শন বিভাগের সহকারী অধ্যাপক মো. সফির আহম্মদ। সঞ্চালনায় ছিলেন ইংরেজি বিভাগের প্রভাষক মোহাম্মদ মরিয়ার রহমান সাজু।

২০০৯ সালের হাইকোর্ট নির্দেশনা অনুযায়ী প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন নিপীড়ন বিরোধী নীতিমালা এবং কমিটি গড়ে তোলার কথা। তবে প্রাতিষ্ঠানিক সক্ষমতা এবং তদারকির অভাবে এখনও বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এই নীতিমালা প্রতিষ্ঠিত হয়নি। ইউএন ওমেনের সহযোগিতায় ‘কম্ব্যাটিং জেন্ডার বেসড ভায়োলেন্স’ প্রজেক্টের অধীনে 'আমরাই পারি' জোট বগুড়া, কুমিল্লা ও পটুয়াখালী এই তিনটি জেলায় মোট ছয়টি শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন নির্যাতন প্রতিরোধ নীতিমালা এবং কমিটি গড়ে তোলার কাজ করছে। আর এর পথ ধরে বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ এই যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করলো।

XS
SM
MD
LG