অ্যাকসেসিবিলিটি লিংক

বছর শেষ হবার আগেই ৫০% লোককে টিকার আওতায় আনা হবে: শেখ হাসিনা 


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসরণ করে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে দেশের মোট জনসংখ্যার ৫০ শতাংশকে টিকার আওতায় আনার জন্য ব্যবস্থা নিচ্ছে সরকার।

বুধবার জাতীয় সংসদে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সংসদকে এ কথা জানিয়ে সরকারের টিকা কর্মসূচির লক্ষ্যমাত্রার কথা তুলে ধরে বলেন ক্রমান্বয়ে দেশের ৮০ শতাংশ জনগোষ্ঠীকে টিকার আওতায় আনার পরিকল্পনা নেওয়া হয়েছে। ১৮ বছরের ওপরে সকল বাংলাদেশি নাগরিককে করোনার টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন সেজন্য বিভিন্ন দেশ ও সংস্থা থেকে টিকা সংগ্রহের চেষ্টা অব্যাহত রেখেছ সরকার।

শেখ হাসিনা বলেন ১২ই সেপ্টেম্বর পর্যন্ত দেশব্যাপী ২০,৯২২,৭১৫ জনকে প্রথম ডোজ এবং ১৩,৮৫৫,০৪৬ জনকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হয়েছে। সব মিলিয়ে দেওয়া হয়েছে মোট ৩৪,৭৭৭,৭৬১ ডোজ টিকা। তিনি বলেন বর্তমানে সাধারণভাবে ২৫ বছর ও তার বেশি বয়সীদের টিকা দেওয়া ছাড়াও শিক্ষার্থীরা ১৮ বছর বয়স হলেই টিকার জন্য নিবন্ধন করতে পারছেন।

অগ্রাধিকারের তালিকায় যারা আছেন তাঁদের ক্ষেত্রেও বয়সের সীমা রাখা হয়নি বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী সংসদকে জানিয়েছেন ১২ বছর ও তার বেশি বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা, প্রতিবন্ধীদের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সুবর্ণ কার্ডের মাধ্যমে নিবন্ধন করে টিকা দেওয়া এবং শ্রমিকদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার পরিকল্পনা সরকারের রয়েছে।

প্রধানমন্ত্রী বলেন টিকা সংগ্রহের জন্য সম্ভাব্য সকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং সরকারের গৃহীত এ সকল কার্যক্রমের ফলে এ পর্যন্ত ২৪৬,৫১৩,৬৬০ ডোজ টিকা সংগ্রহের ব্যবস্থা করা হয়েছে। তিনি বলেন ১২ ই সেপ্টেম্বর পর্যন্ত দ্বিপাক্ষিক ক্রয় চুক্তি এবং উপহার হিসাবে মোট ৪৪,৪৩১,৮৮০ ডোজ টিকা পাওয়া গেছে। তিনি জানিয়েছেন দেশে গত ১২ই সেপ্টেম্বর পর্যন্ত ৯,৬৫৪,১১৯ ডোজ করোনাভাইরাসের টিকার মজুদ ছিল।

সকলের সহযোগিতায় চলমান এই বৈশ্বিক মহামারীকে সফলভাবে মোকাবেলা করতে সক্ষম হওয়ার আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন পরিস্থিতি আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে এবং এ জন্য টিকা গ্রহণের পাশাপাশি সবাইকে নির্ধারিত স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে।

XS
SM
MD
LG