অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে আধুনিক দাসত্ব: শিপা হাফিজার মূল্যায়ন


Modern Slavery index
Modern Slavery index

সম্প্রতি অস্ট্রেলিয়া-ভিত্তিক বেসরকারি সংস্থা ওয়াক ফ্রি ফাউন্ডেশন গ্লোবাল স্লেভারি ইনডেক্স-২০১৮ প্রকাশ করেছে যাতে বলা হয়েছে বিশ্বে এখনও অন্তত চার কোটির ওপর মানুষ ক্রীত দাসের জীবন যাপন করছেন। আর এর মধ্যে রয়েছে বাংলাদেশের ছয় লাখের ওপর মানুষ যারা আধুনিক এ দাসত্বের শিকার।

ঢাকা থেকে রিপোর্ট পাঠিয়েছেন জহুরুল আলম।

please wait

No media source currently available

0:00 0:05:23 0:00

বাংলাদেশের মানবাধিকার কর্মীরা আধুনিক এ দাসত্বকে মানবাধিকারের চরম লঙ্ঘন বলে আখ্যায়িত করে এর বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়ার জন্যসমাজ, রাষ্ট্র এবংরাজনৈতিক দল সমূহের প্রতি আহবান জানিয়েছে। আধুনিক দাস প্রথা সম্পর্কে ভয়েস অফ অ্যামেরিকার সাথে কথা বলেছেনে আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক শিপা হাফিজা। তাঁর কাছে প্রশ্ন ছিল মানব সভ্যতা যখন তার শীর্ষে তখন এই দাস প্রথা বিশ্বে এখনোকি ভাবে এবং কি কারনে টিকে আছে।

শিপা হাফিজা বলেন সব কিছুর উপরে উঠে এই মানবতা বিরোধী আধুনিক দাসত্বকে সমূলে নির্মূলের জন্য বিশ্ব তথা বাংলাদেশের মানবাধিকার কর্মী, সুশীল সমাজ সহ সর্ব স্তরেরে মানুষকে এক হয়ে কাজ করতে হবে। এই অমানবিক প্রথার বিরুদ্ধে তৈরি করতে হবে ব্যাপক জনসচেতনতা । এটা করতে ব্যর্থ হলে একদিন না একদিন বিশ্ব তথা বাংলাদেশকে এর জন্য যে চড়া মূল্য দিতে হবে তাতে কোন সন্দেহ নাই বলে তিনি উল্লেখ করেন।

XS
SM
MD
LG