অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনা পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে যাচ্ছে


বাংলাদেশে করোনা পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে যাচ্ছে

করোনা ভাইরাস যে দীর্ঘ দিনের অতিথি এটা এখন আর আশঙ্কা নয়। বাস্তবে রূপ নিয়েছে ইতিমধ্যেই। প্রায় এক বছর হতে চললো-থামার কোন লক্ষণ নেই।

করোনা ভাইরাস যে দীর্ঘ দিনের অতিথি এটা এখন আর আশঙ্কা নয়। বাস্তবে রূপ নিয়েছে ইতিমধ্যেই। প্রায় এক বছর হতে চললো-থামার কোন লক্ষণ নেই।

শুরুটা হয়েছিল গত ডিসেম্বরে চীনের উহান প্রদেশ থেকে। এরপর বিশ^ময় ছড়িয়েছে। অনেক বিজ্ঞানী বলেছিলেন, স্প্যানিশ ফ্লু এর মতো দীর্ঘস্থায়ী নাও হতে পারে। তাদের ধারণা ভুল। করোনা ভাইরাস নতুন শক্তি নিয়ে হানা দিয়েছে পৃথিবীর এ প্রান্ত থেকে ও প্রান্তে। বাংলাদেশের পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। প্রথম ঢেউ তুলনামূলকভাবে বাংলাদেশে তেমন তীব্র ছিল না। দ্বিতীয় ঢেউ এর শুরু থেকে বিশেষজ্ঞরা বলছেন, বিধ্বংসী হওয়ার সম্ভাবনাই বেশি। ইতোমধ্যে আলামত সেরকমই দেখা যাচ্ছে।

গত ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যুর খবর দিয়েছে স্বাস্থ্য দপ্তর। আক্রান্ত হয়েছেন ২ হাজার ৬০ জন। এটা সরকারি তথ্য। বেসরকারি হিসাবে আরো অনেক বেশি। করোনা চিহ্নিত হাসপাতালগুলোতে ঠাঁই নেই। জুলাই-আগস্ট মাসে পরিস্থিতি উন্নতি হয়ে গেছে এটা বিবেচনায় নিয়ে এক ডজন কোভিড চিহ্নিত হাসপাতাল মুক্ত করে দেয়া হয়েছিল। অনেকে হাসপাতালে যাচ্ছেন না। বাড়িতে বসে চিকিৎসা নিচ্ছেন। টেস্ট কম হওয়ায় সঠিক পরিস্থিতি অজানা থাকছে।

সরকারের তরফে অবশ্য বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। বসানো হয়েছে ভ্রাম্যমান আদালত। দেশে দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও বাংলাদেশে আগাগোড়াই বন্ধ রয়েছে। দুমাস আগে এন্টিজেন পরীক্ষা চালু করার সিদ্ধান্ত হয়েছিল। কিট সংগ্রহের কাজ শেষ হয়নি বলে এটা বাস্তবায়ন হচ্ছে না। করোনার ভয়াবহতায় ১৬ ডিসেম্বর বিজয় দিবসে জাতীয় প্যারেড স্কোয়ারে সশস্ত্র বাহিনীর সম্মিলিত সামরিক কুচকাওয়াজ বাতিল করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের জনগণকে এই ভাইরাস থেকে নিরাপদ রাখতে সরকার বিশেষ মনোযোগ দিয়েছে। দেশের মানুষকে উদ্বিগ্ন না হওয়ার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, নিজে সুরক্ষিত থাকুন, অন্যকেও সুরক্ষিত রাখুন। এটি একটি যৌথ দায়িত্ব। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:01:55 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG